• বৃহস্পতিবার, এপ্রিল ০২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

ক্ষমতা খর্ব, চাইলেই যুদ্ধ শুরু করতে পারবেন না ট্রাম্প

  • প্রকাশিত ১২:৪৬ দুপুর জানুয়ারী ১০, ২০২০
ট্রাম্প খামেনি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানের সবোর্চ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। সংগৃহীত

‘এই প্রস্তাব প্রেসিডেন্ট ট্রাম্পের হাত-পা বেঁধে ফেলবে’

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেন নিজের ইচ্ছামতো যুদ্ধ ঘোষণা করতে না পারেন সেজন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পাশ করা হয়েছে। এই প্রস্তাব পাশের মাধ্যমে ট্রাম্পের যুদ্ধ শুরু করার ক্ষমতা খর্ব করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন বিরোধী ডেমোক্র্যাট দলের সদস্যরা। প্রস্তাবের পক্ষে পড়ে ২২৪ জন এবং বিপক্ষে পড়ে ১৯৪ জন ভোট দেন।

গত ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি” কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি হত্যা করা হয়। ওই হত্যার প্রতিশোধ নিতে গত বুধবার (০৮ জানুয়ারি) ইরাকে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ অবস্থায় দুটি দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা। কিন্তু দেশটির ডেমোক্র্যাট সাংসদেরা যুদ্ধবিরোধী অবস্থান ব্যক্ত করেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি পরিষটে ভোটের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধ শুরুর ক্ষমতা খর্ব করা হয়।

এ বিষয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান ইলিয়ট অ্যাঞ্জেল বলেন, “প্রেসিডেন্টকে প্রথমে যুদ্ধের অনুমতি নিতে হবে, কুমন্ত্রণা থেকে হামলা করার পরে এসে তিনি হামলার যৌক্তিকতা ব্যাখ্যা করে তার বৈধতা চাইবেন -তা হতে পারে না।”

অন্যদিকে রিপাবলিকান দলের মাইক ম্যাককল বলেছেন, “আমাদের ডেমোক্র্যাট দলের বন্ধুরা এই গুরুত্বপূর্ণ সময়ে আমেরিকাকে বিভক্ত করে ফেললেন। এই প্রস্তাব প্রেসিডেন্টের হাত-পা বেঁধে ফেলবে।”