• শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৫৪ দুপুর

ট্রাম্প: শান্তিতে নোবেল আমারই প্রাপ্য ছিল (ভিডিও)

  • প্রকাশিত ০৮:৪৪ রাত জানুয়ারী ১১, ২০২০
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি। রয়টার্স

'চুক্তি করলাম আমি, নোবেল পেল আরেকজন'

২০১৯ সালের শান্তিতে নোবেল পুরস্কার তারই প্রাপ্য ছিল বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ওহাইও-তে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এই অভিযোগ করেন বলে বিবিসি'র একটি খবরে বলা হয়। ওই ভাষণের একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, "নোবেল শান্তি পুরস্কার নিয়ে আমি আপনাদের কিছু কথা বলতে চাই। চুক্তি করে একটি দেশকে বাঁচালাম। এরপর শুনলাম, ওই দেশটির প্রধান দেশটিকে রক্ষার করার জন্য শান্তিতে নোবেল পাচ্ছেন।"

প্রসঙ্গত, ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার জেতেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। ক্ষমতায় আসার পর রাজনৈতিক সংস্কারের মাধ্যমে ইথিওপিয়ার জনগণের মধ্যে ঐক্য পুনঃপ্রতিষ্ঠার ঘোষণা দেন। এর পাশাপাশি ইথিওপিয়া-ইরিত্রিয়া সীমান্তে প্রায় ২ দশক ধরে চলা যুদ্ধের অবসান ঘটান চুক্তির মাধ্যমে। এই চুক্তিই তাকে নোবেল পুরস্কারে ভূষিত করে। সরাসরি ইথিওপিয়া কিংবা আবি'র নাম না নিলেও আকারে ইঙ্গিতে ট্রাম্প বুঝিয়ে দিয়েছেন তিনি কোন দেশের কথা বলছেন।

তবে, ট্রাম্পের নোবেল পাওয়ার দাবি নতুন কিছু নয়। এর আগে গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের এক সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের খানের সাথে এক বৈঠকে বসার আগে সাংবাদিকদের বলেছিলেন, "পক্ষপাতিত্ব না করলে শান্তিতে নোবেল আমাকেই দেওয়া হতো। নোবেল পাওয়ার মতো অনেক কিছুই আমি ইতোমধ্যে করেছি।"