• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:২৩ রাত

মোদী: কেড়ে নেওয়ার জন্য নয়, নাগরিকত্ব দিতেই সিএএ

  • প্রকাশিত ০১:৫৩ দুপুর জানুয়ারী ১২, ২০২০
নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংগৃহীত

রবিবার (১২ জানুয়ারি) কলকাতার বেলুড় মঠে মোদী বলেন, ‘সারাবিশ্ব জানে কীভাবে সংখ্যালঘুদের ওপর গত ৭০ বছর ধরে অত্যাচার চালাচ্ছে পাকিস্তান। আর এজন্য তাদের জবাবদিহি করতে হবে’

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থনে যুব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার (১২ জানুয়ারি) কলকাতার বেলুড় মঠ থেকে এই আহ্বান জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে আনন্দবাজার। 

মোদী বলেন, “নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়, নাগরিকত্ব দেওয়ার জন্যই সিএএ।” শুধু তাই নয়, এই আইন নিয়ে জনসাধারণের ভ্রম দূর করার জন্য যুব সম্প্রদায়কেই এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

সিএএ নিয়ে রাজনীতি করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন মোদী। তিনি এপ্রসঙ্গে বলেন, “যারা রাজনীতি করছেন, তারাও জানেন এই আইন কিসের জন্য কিন্তু দেশে তানিয়ে ভুল ধারণা ছড়িয়ে দেওয়া হচ্ছে। আর তার শিকার হচ্ছে তরুণ প্রজন্মও।” 

এই ভ্রান্ত ধারণা দূর করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, “এদেশের যুবসমাজ জানতে চায় কেন সিএএ গুরুত্বপূর্ণ। এনিয়ে অনেক গুজব ঘুরে বেড়াচ্ছে। তরুণদের ভুল বোঝানো হচ্ছে। তাদের সামনে সঠিক তথ্যটা তুল ধরতে হবে এবং এই কাজে সকলকেই এগিয়ে আসতে হবে।”

মোদী বলেন, “সিএএ নিয়ে যা আপনারা বুঝেছেন, সবিস্তারে ব্যাখ্যা দেওয়া সত্ত্বেও বুঝতে চাইছে না বিরোধীরা। রাজনৈতিক স্বার্থেই মানুষকে ভুল পথে চালিত করছেন কিছু লোক। সারাবিশ্ব জানে কীভাবে সংখ্যালঘুদের ওপর গত ৭০ বছর ধরে অত্যাচার চালাচ্ছে পাকিস্তান। আর এই কাজের জন্য আজ তাদের জবাবদিহি করতে হবে।”