• বৃহস্পতিবার, এপ্রিল ০২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৫ সন্ধ্যা

প্রাণীদের বাঁচাতে হেলিকপ্টার থেকে ফেলা হচ্ছে গাজর-আলু

  • প্রকাশিত ০৩:৪৫ বিকেল জানুয়ারী ১৩, ২০২০
অস্ট্রেলিয়া-দাবানল
দাবানলে পুড়ে যাওয়া জঙ্গলে প্রাণীদের বাঁচাতে হেলিকপ্টারের মাধ্যমে ওপর থেকে ফেলা হচ্ছে গাজর ও মিষ্টি আলু রয়টার্স

অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানল থেকে প্রাণীদের বাঁচাতে নেওয়া হয়েছে  এ ব্যতিক্রমী সিদ্ধান্ত 

অস্ট্রেলিয়ার দাবানলে পুড়ে যাওয়া জঙ্গলে প্রাণীদের বাঁচাতে হেলিকপ্টারের মাধ্যমে ওপর থেকে ফেলা হচ্ছে গাজর ও মিষ্টি আলু। দেশটির ন্যাশনাল পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের (এনএসডব্লু) পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয় সংবাদমাধ্যম নাইন নিউজ সিডনি।

সংবাদমাধ্যম “নাইন নিউজ সিডনি” তাদের একাউন্টে টুইটারে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে, একটি হেলিকপ্টারে প্রচুর গাজর তোলা হচ্ছে। তারপর সেই গাজর জঙ্গলের ওপর গিয়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে। ভিডিওতে কয়েকটি স্থিরচিত্রও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ছোট ক্যাঙারু সেই গাজর খাচ্ছে।

সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, সরকার এখনও পর্যন্ত প্রায় ২২০০ কেজি সবজি পৌঁছে দিয়েছে। এগুলি ছড়িয়ে দেওয়া হয়েছে, ক্যাপারট্রি এবং উলগান উপত্যকা, ইয়েঙ্গো ন্যাশনাল পার্ক, দ্যা ক্যাঙারু ভ্যালিসহ দাবানল আক্রান্ত বিভিন্ন এলাকায়।

এনএসডব্লু’র পরিবেশমন্ত্রী ম্যাট কেন ডেইলি মেইলকে বলেন, “আগুনে পশুদের সব খাবার পুড়ে গিয়েছে। তাই জঙ্গলের মধ্যে যে পশুরা রয়েছে তাদের জন্য এই খাবার বন্দোবস্ত করা হয়েছে। বিষয়টির উপর তারা নজরও রাখছেন।”

সরকারের এই উদ্যোগ প্রচুর প্রশংসা পেয়েছে। তবে অনেকেই আবার আশঙ্কার কথা শুনিয়েছেন। তাদের মতে এই আলু, গাজর যদি সরাসরি কোনও পশুর মাথায় পড়ে তবে তারা চোট পেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।