• শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:০০ রাত

মাইক্রোসফটের সিইও: ভারতে যা হচ্ছে তা দুঃখজনক

  • প্রকাশিত ১২:১৯ দুপুর জানুয়ারী ১৪, ২০২০
মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা
মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। এএফপি

নাদেলা বলেন, 'আমি এমন একজন বাংলাদেশি অভিবাসীকে দেখতে চাই, যিনি ভারতে এসে বসবাস করে সক্রিয় অবদান রাখবেন'

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে দেশটিতে চলমান বিক্ষোভ ও সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকরতা (সিইও) সত্য নাদেলা। তিনি বলেন, ভারতে যা হচ্ছে তা দুঃখজনক। 

সিএএ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে নাদেলা বলেন, "আমার মনে হয়, যা ঘটছে তা দুঃখজনক। এটা অত্যন্ত খারাপ। আমি এমন একজন বাংলাদেশি অভিবাসীকে দেখতে চাই, যিনি ভারতে এসে এ দেশে বসবাস করে সক্রিয় অবদান রাখবেন এবং ইনফোসিসের পরবর্তী সিইও হয়ে উঠবেন।" 

এদিকে মাইক্রোসফটের সিইওর বক্তব্যকে সমর্থন করেছেন বিখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে তিনি লেখেন, "সত্য নাদেলা যেটা অনুভব করেছেন, সেটা মুখে প্রকাশ করেছেন জেনে আমি আনন্দিত। আমি চাই যে আমাদের আইটি সেক্টরের মানুষজন তাদের মতামত প্রকাশের সাহস পান।" 

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রথম থেকেই সরব রামচন্দ্র গুহ। দেশটির বেঙ্গালুরু শহরে সিএএর বিরুদ্ধে আয়োজিত সমাবেশে যোগ দেওয়ার জন্য ডিসেম্বরে তাকে গ্রেফতার করা হয়। 

এদিকে গুগল, উবার, অ্যামাজন এবং ফেসবুকের মতো বড় সংস্থায় কর্মরত দেড় শতাধিক ভারতীয় বংশোদ্ভূত পেশাদাররা সিএএ এবং এনআরসির বিরুদ্ধে একটি খোলা চিঠি লিখেছেন। নিজেদের চিঠিতে তারা সংশোধিত নাগরিকত্ব আইনকে ফ্যাসিবাদী হিসাবে উল্লেখ করেছেন।

সংশোধিত নাগরিকত্ব আইনকে "মৌলিকভাবে বৈষম্যমূলক" বলে উল্লেখ করেছে জাতিসংঘও।