• বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৬ সকাল

এবার মুক্তি পাচ্ছে মালালার বায়োপিক!

  • প্রকাশিত ০৮:২৭ রাত জানুয়ারী ২২, ২০২০
মালালা
শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই। রয়টার্স

তালেবানদের উপেক্ষা করে নারীশিক্ষার জন্য সরব হয়েছিলেন সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার জয়ী পাকিস্তানি মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই। ২০১২ সালে এই কারণেই তাকে তালেবানদের বুলেটবিদ্ধ হতে হয়

নোবেলজয়ী পাকিস্তানি মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাইকে নিয়ে তৈরি হয়েছে বায়োপিক “গুল মাকাই”। আগামী ৩১ জানুয়ারি মুক্তি পাচ্ছে ছবিটি। পরিচালনা করেছেন আমজাদ খান।

নির্মিত ছবিটির প্রযোজক সঞ্জয় সিংগ্লা। ছবিতে অভিনয় করেছেন দিব্যা দত্ত, পঙ্কজ ত্রিপাঠী, অতুল কুলকার্নি ও মুকেশ ঋষি। ছবিতে মালালার চরিত্র ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী রিম শেখ।

সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই তালেবানদের উপেক্ষা করে নারীশিক্ষার জন্য সরব হয়েছিলেন। ২০১২ সালে এই কারণেই তাকে তালেবানদের বুলেটবিদ্ধ হতে হয়। পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে তার সাহসিকতার খবর। মূলত এই কাহিনীই তুলে ধরা হয়েছে এই ছবিতে।

এদিকে নোবেলজয়ী পাকিস্তানি মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাইকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে ঘটে যাওয়া ঘটনাবলীতে ইতিবাচক ভূমিকা রাখায় তাকে আন্তর্জাতিক স্বীকৃতির শীর্ষ রাখা হয়েছে। গত ২৩ ডিসেম্বর প্রতিবেদনটি প্রকাশ করে জাতিসংঘ।

মালালার জন্ম ও বেড়ে ওঠা সোয়াত উপত্যকায়। বাসে করে সহপাঠীদের সঙ্গে স্কুলে যাওয়ার পথে তালেবান বন্দুকধারীরা তাকে গুলি করে। নারী শিক্ষায় অগ্রণী ভূমিকা রাখায় মালালাকে ওই সময় গুলি করে হত্যাচেষ্টা করা হয়। যদিও পরে সুস্থ হয়ে ওঠেন তিনি। 

২০১৪ সালে শান্তিতে নোবেল ছাড়াও বেশকিছু বিখ্যাত পুরস্কার পেয়েছেন মালালা ইউসুফজাই। নারীশিক্ষাকে এগিয়ে নিতে ২০১৭ সালে তাকে শান্তিদূত নির্বাচিত করে জাতিসংঘ। মালালার বয়স এখন ২২।