• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:২৮ সন্ধ্যা

মুজিববর্ষ: মোদীর সফর দু’দেশের জন্যই লাভজনক হওয়ার আশা ভারতের

  • প্রকাশিত ১০:২৭ সকাল ফেব্রুয়ারি ৮, ২০২০
মুজিববর্ষ

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) নয়াদিল্লিতে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানের সাথে সাক্ষাতে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘ভারত চায় মোদীর আসন্ন বাংলাদেশ সফরটি উভয় দেশের জন্য পারস্পরিক সুবিধা বয়ে আনুক’

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। বাংলাদেশ সফরের প্রেক্ষাপট তৈরির জন্য দেশটির নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশ সফরে আসবেন।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) নয়াদিল্লিতে শ্রিংলার সাথে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান সাক্ষাৎ করে বিষয়টি নিয়ে আলোচনা করেন।

শ্রিংলা বলেন, “ভারত চায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন বাংলাদেশ সফরটি উভয় দেশের জন্য পারস্পরিক সুবিধা বয়ে আনুক।”

বাংলাদেশ হাইকমিশনের ভাষ্যমতে, বাংলাদেশকে নিকটতম প্রতিবেশী হিসেবে ভারত গুরুত্ব দিয়ে বিবেচনা করে বলে জানান দেশটির পররাষ্ট্র সচিব।

তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যকার চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে প্রতিরক্ষা, বাণিজ্য ও জনগণের সাথে জনগণের যোগাযোগের মতো বিষয়ের ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক আরও জোরদার করার কথা বলেন।

এসময় শ্রিংলা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ভিত্তি প্রস্তুত করতে ঢাকা সফরের পরিকল্পনা করছেন বলে বাংলাদেশের হাইকমিশনারকে জানান।

ভারতের হাইকমিশনার হিসেবে বাংলাদেশে নিযুক্ত থাকার সময় দু’দেশের সম্পর্ক সুসংহত করতে শ্রিংলার ভূমিকার প্রশংসা করেন হাইকমিশনার ইমরান। বিশেষত, ভিসা প্রদান ব্যবস্থা সহজ করার মাধ্যমে উভয় দেশের জনগণের চলাচলে বিশেষ অবদানের জন্য শ্রিংলার প্রচেষ্টার প্রশংসা করেন তিনি।

শ্রিংলা ২০১৫-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে এবং এমইএ-এর বাংলাদেশ-মিয়ানমার (বিএম) বিভাগের টেরিটরিয়াল উইংয়ের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন।