• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৩ রাত

উষ্ণতম তাপমাত্রার রেকর্ড, অ্যান্টার্কটিকা পৌঁছালো ১৮.৩ ডিগ্রিতে!

  • প্রকাশিত ১২:৫৩ দুপুর ফেব্রুয়ারি ৮, ২০২০
অ্যান্টার্কটিকা
অ্যান্টার্কটিকা পৌঁছালো ১৮.৩ ডিগ্রিতে! পিক্সাবে

এর আগে ২০১৫ সালের মার্চে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিলো ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস 

এর আগে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সালের মার্চে দেখা গিয়েছিল সেই তাপমাত্রা।

উষ্ণতম তাপমাত্রার রেকর্ড গড়ল অ্যান্টার্কটিকা। আর্জেন্টিনিয়ান রিসার্চ স্টেশনের থার্মোমিটারের হিসেবে তাপমাত্রা পৌঁছালো ১৮.৩ ডিগ্রি সেলসিয়াসে, যা আগের রেকর্ডের থেকে ০.৮ ডিগ্রি বেশি। 

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দ্য গার্ডিয়ান প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, এর আগে অ্যান্টার্কটিকার সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৫ সালের মার্চে দেখা গিয়েছিলো সেই তাপমাত্রা। 

অ্যান্টার্কটিকার পেনিনসুলা হল পৃথিবীর মধ্যে সবচেয়ে দ্রুত উষ্ণ হতে থাকা স্থান। গত ৫০ বছরে এখানকার তাপমাত্রা গড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে। বিজ্ঞানীদের মতে, বিশ্ব উষ্ণায়ন ক্রমেই থাবা বসিয়েছে দক্ষিণ মেরুতে। আর তারই ফলস্বরূপ গলছে হিমবাহ।

এরফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় তিন মিটার (১০ ফুট) বেড়েছে গত একশো বছরে।

নতুন তাপমাত্রার রেকর্ড সম্পর্কে পরিবেশবিজ্ঞানী জেমস রেনউইক জানান, মাত্র পাঁচবছরেই আগের রেকর্ড ভেঙে যাওয়া এবং নতুন রেকর্ড অনুযায়ী আগেরটার থেকে প্রায় এক ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়া ইঙ্গিত করছে কত দ্রুত ওখানে তাপমাত্রা বাড়ছে। এত দ্রুত তাপমাত্রা বেড়ে যাওয়া নিয়ে গভীর আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।