• শনিবার, এপ্রিল ০৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৫ রাত

করোনাভাইরাস: জাপানের যাত্রীবাহী জাহাজে নতুন আক্রান্ত ৩৯

  • প্রকাশিত ১২:০১ দুপুর ফেব্রুয়ারি ১২, ২০২০
করোনাভাইরাস
যুক্তরাষ্ট্র পরিচালিত ডায়মন্ড প্রিন্সেস জাহাজটি ১৪ দিনের ভ্রমণ শেষ করে জাপানে নোঙ্গর করার আগে হংকংসহ এশিয়ার বেশ কয়েকটি বন্দরে যাত্রী ওঠা-নামা করিয়েছে। ইউএনবি

যুক্তরাষ্ট্র পরিচালিত ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজটি ১৪দিনের ভ্রমণ শেষ করে জাপানের বন্দরে নোঙ্গর করার আগে হংকংসহ এশিয়ার বেশকয়েকটি বন্দরে যাত্রী ওঠা-নামা করিয়েছে

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, তাদের বন্দরে কোয়ারেন্টাইন (অনেকটা বন্দির মতো নির্দিষ্টস্থানে আটকে রাখা) করে রাখা যাত্রীবাহী জাহাজে নতুন করে আরও ৩৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে।

এনিয়ে “ডায়মন্ড প্রিসেন্স” নামের ওই জাহাজে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৭৪ জনে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, গত ৩ ফেব্রুয়ারি টোকিওর নিকটবর্তী ইয়োকোহামা বন্দরে ভেরা ডায়মন্ড প্রিসেন্সের কোয়ারেন্টাইন পরীক্ষায় দায়িত্বরত এক কর্মকর্তা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাকে একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

করোনাইভাইরাসকে সম্প্রতি “কোভিড-১৯” নাম দেওয়া হয়েছে। চীনে বর্তমানে ৪৪ হাজার ৬৫৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যাও ২০০২-০৩ সালে সার্স মহামারিতে হওয়া মৃতের সংখ্যাকেও ছাড়িয়েছে। চীনে সবমিলিয়ে মৃতের সংখ্যা এখন এক হাজার ১১০ জনের বেশি।

যাত্রীবাহী জাহাজটিসহ জাপানে সর্বমোট ২০৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

যাত্রীবাহী জাহাজটি জাপানে আসার পর সেখানকার একযাত্রীর শরীরে ভাইরাসটি পাওয়া যাওয়ার পর নতুন করে আক্রান্ত হওয়া জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জাহাজটিতে থাকা ৩ হাজার যাত্রী ও ক্রদের শারীরিক পরীক্ষার দায়িত্বে ছিলেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র পরিচালিত ডায়মন্ড প্রিন্সেস নামের জাহাজটি ১৪ দিনের ভ্রমণ শেষ করে জাপানের বন্দরে নোঙ্গর করার আগে হংকংসহ এশিয়ার বেশ কয়েকটি বন্দরে যাত্রী ওঠা-নামা করিয়েছে।