• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪১ রাত

৩ মার্চ তাদের ফাঁসি

  • প্রকাশিত ১০:২১ রাত ফেব্রুয়ারি ১৭, ২০২০
নির্ভয়া গণধর্ষণ ও হত্যা
ভারতের দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার চার আসামি। সংগৃহীত

ভোর ৬টায় ফাঁসি কার্যকর করা হবে

ভারতের দিল্লীতে নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার চার অপরাধীর ফাঁসি ৩ মার্চ ভোর ৬টায় কার্যকর করা হবে। 

সোমবার (১৭ ফেব্রুয়ারি) দিল্লীর আদালত নতুন এ মৃত্যু পরোয়ানা জারি করে। এ নিয়ে তৃতীয় বারের মতো তাদের মৃত্যু পরোয়ানা জারি করা হলো। 

সাজার রায় প্রাপ্ত ওই চার আসামি হলেন-বিনয় শর্মা, পবন গুপ্তা, মুকেশ সিংহ ও অক্ষয় সিংহ। 

সোমবার দিল্লীর তিহার কারা কর্তৃপক্ষের পক্ষ থেকে আদালতকে জানানো হয়, চার অপরাধী তাদের সমস্ত আইনি সুযোগ ব্যবহার করে ফেলেছে এবং তাদের কারও কোনো আবেদন কোনো আদালতে অমীমাংসিত অবস্থায় নেই। এরপরই আদালত মৃত্যু পরোয়ানা জারি করে।

এর আগে দু'বার চারজনের মৃত্যু পরোয়ানা জারি করা হলেও শেষ মুহূর্তে ফাঁসি স্থগিত করা হয়। সব শেষ হাইকোর্ট তাদের এক সপ্তাহ সময় দিয়েছিল সমস্ত আইনি প্রক্রিয়ার জন্য। তবে সে মেয়াদ শেষ হয়ে গিয়েছে।

এ বিষয়ে নির্ভয়ার মা আশা দেবী জানিয়েছেন, "আমি আশা করি এটাই ফাঁসির চূড়ান্ত তারিখ হতে চলেছে।" এ সময় আদালতের রায়ে তিনি খুশি বলে জানান। 

মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ওই চারজন ছাড়াও গণধর্ষণ ও খুনের ঘটনায় আরও দুজনকে গ্রেফতার করা হয়। পঞ্চম অপরাধী রাম সিং কাড়াবন্দি থাকা অবস্থায় আত্মহত্যা করে। অপরদিকে মামলার ষষ্ঠ অপরাধী, অপরাধ করার সময় বয়স ১৮ বছরের কম থাকায়, তাকে সংশোধনাগারে রাখার তিন বছর পর মুক্তি দেওয়া হয়।

গত ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের তরুণী নির্ভয়া তার বন্ধুর সঙ্গে দক্ষিণ দিল্লিতে সিনেমা দেখতে গিয়েছিলেন। ফেরার পথে তারা একটি ফাঁকা বেসরকারি বাসে তাঁদের ওঠেন। বাসে থাকা ছয়জন ওই তরুণীকে ধর্ষণ ও নির্যাতন করে কয়েক ঘণ্টা পর রাস্তায় ছুড়ে ফেলে দেয়। এ সময় তার সঙ্গীও আহত হন। ২৯ ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর।