• রবিবার, এপ্রিল ০৫, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:১০ রাত

সে যেন বলছিল, 'মাগো তুমি ওঠো' (ভিডিও)

  • প্রকাশিত ০৪:৪০ বিকেল ফেব্রুয়ারি ১৮, ২০২০
বানর
সংগৃহীত

ছানাটির শেষ পর্যন্ত কী হয়েছিল তা জানা যায়নি 

মাটিতে পড়ে আছে মায়ের নিথর মৃতদেহ। পাশে থাকা শাবকটি হয়তো তখনও টের পায়নি মায়ের শরীরে প্রাণের স্পন্দন নেই। বার বার মুখ দিয়ে স্পর্শ করছিলো তার শরীর, ছুঁয়ে দেখছিল নানাভাবে। কিন্তু মায়ের কোনো সাড়া না পেয়ে শাবকটি যেন আকুতি জানাচ্ছিলো, "মাগো তুমি ওঠো।"

হৃদয়বিদারক এ ঘটনাটি ঘটেছে ভারতের আসাম রাজ্যের বনগাইগাঁ শহরের কাকইজানা জঙ্গলের কাছে। এ সময় ঘটনাস্থলে থাকা লোকজন বিষয়টি ক্যামেরায় ধারণ করেন। পরে ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়, গত বুধবার (১২ ফেব্রুয়ারি) বিদ্যুতায়িত হয়ে ওই মা বানরটির মৃত্যু হয়। বানরের এই প্রজাতিটি "গোল্ডেন লেঙ্গুর" নামে পরিচিত। 

এদিকে অপর একটি ভিডিওতে দেখা যায়, সেদিন সন্ধ্যার পর কয়েকজন মৃত বানরটিকে উদ্ধার করে। পরে সেটি একটি কাপড়ে মুড়িয়ে বস্তায় ভরে সৎকারের জন্য নিয়ে যাওয়া হয়। তবে বানর ছানাটির শেষ পর্যন্ত কী হয়েছিল তা ডেইলে মেইলের খবরে উল্লেখ করা হয়নি। 

ভারতের আসামে গোল্ডেন লেঙ্গুর প্রজাতির বানর দেখা যায়। এই বানরগুলোর মুখমণ্ডল কালো হয় এবং লেজ ১৯ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। বানরটি সাধারণত গাছের উঁচুতে বসবাস করে। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই বানরের পশমের রঙও পরিবর্তিত হয়। 

গোল্ডেন লেঙ্গুর প্রজাতির মাত্র ৬ হাজার বানর রয়েছে জানা গেছে।