• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৪ রাত

চীনে একদিনেই নতুন করে করোনাভাইরাস আক্রান্ত ৩৯৭ জন!

  • প্রকাশিত ০৯:০৭ সকাল ফেব্রুয়ারি ২২, ২০২০
করোনাভাইরাস
ফাইল ছবি বেইজিং রেলস্টেশন থেকে তোলা। এএফপি

ফলে এ ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬,২৮৮ জনে

নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬২৮৮ জনে। এরমধ্যে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) কেবল চীনের মূল ভূখণ্ডেই এ ভাইরাসসৃষ্ট রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৩৯৭ জন।

শনিবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

সিএনএনের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, শনিবার দক্ষিণ কোরিয়ায় ১৪০ জন ব্যক্তি নতুন করে এ রোগে আক্রান্ত হওয়ায় এশিয়া মহাদেশে এ পর্যন্ত ৩৪০ জন এ রোগে আক্রান্ত হয়েছেন। ফলে চীন ও জাপানের ক্রুজ জাহাজ কোয়ারেন্টাইনের পর দক্ষিণ কোরিয়াতেই এ পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ইরানের স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এপর্যন্ত ১৯জন ব্যক্তি এ রোগে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ইরানের দুইজনসহ মোট চারজন মারাও গেছেন। দেশটির সবগুলো শহরেই এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলেও মন্ত্রণালয়টির পক্ষ থেকে  আশঙ্কা করা হচ্ছে। এছাড়া লেবানন ও ইসরাইলে প্রথমবারের মতো এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন দুইজন।

চীনের বাইরে এ পর্যন্ত ২৬টি দেশে ১,১৫২ জন নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। ইতালিতেও প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন একজন বলে জানিয়েছে বিবিসি। এদিকে যুক্তরাষ্ট্রে নতুন করে ৩৪জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) মহাপরিচালক ড. টেডরস অ্যাডহানম বলেন, “চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা তুলনামূলকভাবে কম। তবে ডব্লিউএইচওর প্রধান বলেছেন, চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা তুলনামূলকভাবে কম। তবে এর যে ধরন এ তা উদ্বেগজনক বলেও জানান তিনি।”

তবে চীনসহ অন্যান্য দেশ যেসব পদক্ষেপ নিয়েছে, তাতে এ রোগের প্রাদুর্ভাব ঠেকানোর এখনো সুযোগ রয়েছে বলেও তিনি জানান।