• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৩৬ দুপুর

করোনাভাইরাস: ইতালিতে একদিনে ১৩৩ জনের মৃত্যু

  • প্রকাশিত ১১:৪৭ সকাল মার্চ ৯, ২০২০
রোম-করোনাভাইরাস
রোমের ট্রেভি ফাউন্টেনের সামনে মাস্ক পরিহিত অবস্থায় দুই পর্যটক। ফাইল ছবি। এএফপি

ওয়র্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৭১ জন, যাদের মধ্যে সুস্থ্য হয়ে উঠেছেন ৬২ হাজার ২৮০ জন

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ইতালিতে একদিনেই ১৩৩ জনের মৃত্যু হয়েছে। রবিবার (৮ মার্চ) দেশটিতে ভাইরাস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬৬ জন। বিবিসি'র একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইতালি সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ২৫ শতাংশ। এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৭৫ জন।

এদিকে করোনার প্রাদুর্ভাব প্রতিরোধে ইতালির ১ কোটি ৬০ লাখেরও বেশি মানুষকে কার্যত "গৃহবন্দি" করে রাখা হয়েছে। দেশটির নতুন কোয়ারেন্টাইন আইন অনুযায়ী এখন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৫টি প্রদেশে বসবাসরত নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে বিশেষ অনুমতি নিতে হবে।

এছাড়াও করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় আগামী ৩ এপ্রিল পর্যন্ত সকল স্কুল, ব্যায়ামাগার, যাদুঘর, নাইটক্লাবসহ অন্যান্য স্থান বন্ধ রাখার ঘোষণা দেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে। এর আগে, গত সপ্তাহে শিক্ষা প্রতিষ্ঠান ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করে সরকার।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৩০ জনে। ওয়র্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৭১ জন। যাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬২ হাজার ২৮০ জন।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে বলে রবিবার জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। বাংলাদেশসহ বিশ্বের ১০৯টি দেশে ছড়িয়েছে ভাইরাসটি।

এর আগে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে গত ৩০ জানুয়ারি থেকে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।