• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:২৭ দুপুর

গুতেরেস: করোনাভাইরাস মহামারির কারণে বৈশ্বিক মন্দা নিকটবর্তী

  • প্রকাশিত ০৬:৩৮ সন্ধ্যা মার্চ ২০, ২০২০
গুতেরেস
জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। এএফপি

‘এ মন্দা হয়তো রেকর্ড মাত্রার হতে পারে’

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে বৈশ্বিক মন্দাকে এক নিকট সম্ভাবনা হিসেবে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তার আশঙ্কা যে, “এ মন্দা হয়তো রেকর্ড মাত্রার হতে পারে”।

শুক্রবার (২০ মার্চ) এক টুইটে তিনি বলেন, অর্থনৈতিক পদক্ষেপগুলো অবশ্যই মানুষকে কেন্দ্র করে নিতে হবে।

তার মতে, “মন্দা থেকে উত্তরণের বিনিময় হিসেবে অবশ্যই গরিবদের বাদ দিয়ে দিলে চলবে না। আমরা নতুন গরিবের দল তৈরি করতে পারি না।”

এর আগে বৃহস্পতিবার প্রথম ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বৈশ্বিক মহামারি মোকাবিলায় সংহতি, আশা ও রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা শুক্রবার পর্যন্ত ১০ হাজার ৪৯ জনে দাঁড়িয়েছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এটি এখন পর্যন্ত বিশ্বের ২ লাখ ৪৬ হাজার ৪৬৭ ব্যক্তিকে আক্রান্ত করেছে।

তাদের মধ্যে ১ লাখ ৪৭ হাজার ৯৩৫ জন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন এবং এদের মধ্যে ৭ হাজার ৩৮৯ জনের অবস্থা গুরুতর। বাকি ৯৮ হাজার ৫৩২ জনের মধ্যে ৮৮ হাজার ৪৮৩ জন বা ৯০ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন এবং ১০ শতাংশ মারা গেছেন।

কোভিড-১৯ এখন পর্যন্ত বিশ্বের ১৮২ দেশ ও অঞ্চলকে আক্রান্ত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।