• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৪৮ সকাল

কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারে আগ্রহী ট্রাম্প!

  • প্রকাশিত ০৭:১৫ রাত মার্চ ২৫, ২০২০
ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংগৃহীত

ট্রাম্পের এই দাবির পর চাহিদা এত বেড়েছে যে এই ওষুধের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করছেন, নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইনের ব্যবহার অনুমোদন করেছে। ক্লোরোকুইন একটি বহু পুরনো ও সুপরিচিত ম্যালেরিয়ার ওষুধ। এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে বিবিসি।

কয়েক দশক ধরে বাজারে ম্যালেরিয়ার চালু ওষুধ ক্লোরোকুইন। আফ্রিকার বেশিরভাগ দেশে আজকাল আর এই ওষুধ খাবার পরামর্শ দেওয়া হয় না কারণ ম্যালেরিয়ার জীবাণু এই ওষুধের বিরুদ্ধে তাদের প্রতিরোধক্ষমতা গড়ে তুলেছে। এছাড়া, কোনও কোনও দেশে এই ওষুধের ব্যবহার নিষিদ্ধ করে আইনবিধি জারি করা হয়েছে। 

তবে অন্যদিকে, ট্রাম্পের এই দাবির পর চাহিদা এত বেড়েছে যে এই ওষুধের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “আমরা অবিলম্বে ব্যবহারের জন্য বাজারে এই ওষুধ উন্মুক্ত করতে যাচ্ছি। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এব্যাপারে দারুণ কাজ করেছে। তারা অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং এর জন্য অনুমোদন দেওয়া হয়েছে।”

যদিও এফডিএ জানিয়েছে, ম্যালেরিয়া ও আর্থ্রাইটিস-এর (বাত) চিকিৎসার জন্য ক্লোরোকুইনের ব্যবহার অনুমোদন করা হলেও, করোনাভাইরাস কোভিড-১৯-এ আক্রান্তদের চিকিৎসার জন্য এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হয়নি।

এফডিএ আরও জানায়, কোভিড-১৯ এর চিকিৎসায় ক্লোরোকুইন কাজ করবে কিনা তা নিয়ে গবেষণার কাজ চলছে। এই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য বড় পরিসরে ক্লিনিকাল ট্রায়াল চালানোর নির্দেশ দিয়েছেন ট্রাম্প নিজেই!