• সোমবার, মার্চ ০১, ২০২১
  • সর্বশেষ আপডেট : ০১:১৩ রাত

ভারতের ভ্যাকসিনের ‘রাজা আর রাজপুত্রের’ গল্প

  • প্রকাশিত ১১:৫৯ সকাল জানুয়ারি ১৬, ২০২১
পুনাওয়ালা দম্পতি-ভ্যাকসিন
আদর পুনেওয়ালা ও তার স্ত্রী নাতাশা পুনেওয়ালা। এএফপি

ভারতের ‘ভ্যাকসিনের রাজা’ হিসেবে পরিচিত পুনাওয়ালা পরিবারের যাপিত জীবন রাজার মতোই

ইতিহাস বই অথবা নানু-দাদুর কাছে শোনা রূপকথার গল্পে রাজা-রাজপুত্রদের বিলাসী জীবনের যে চিত্র আমাদের সামনে তুলে ধরা হয় বাস্তবিক জীবনে ভারতের পুনাওয়ালা পরিবারের জীবনচিত্রের সাথে তা যেন হুবহু মিলে যায়। 

বর্তমানে নেটিজেনদের আলোচনার শীর্ষে রয়েছেন আদর পুনাওয়ালা এবং তার পরিবার। থাকবেনই না বা কেন? করোনার এই সময়ে বিশ্বকে স্থির দাঁড় করিয়ে দেয়া এই ভাইরাসের প্রতিষেধক উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান সিরাম ইন্সটিটিউটের প্রধান কার্যনির্বাহীকে নিয়ে মানুষের কৌতুহল জন্মানোই স্বাভাবিক। 

শুধু তাই নয় ফোর্বস এর সেরা ১০ জন বিলিওনিয়ারের তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে রয়েছেন তার পিতা ড. সাইরাস পুনাওয়ালা। কেবল বিপুল অর্থসম্পদ নয় পুনাওয়ালা পরিবার বিশেষত আদর এবং নাতাশা পুনাওয়ালা আলোচনার শীর্ষে উঠে এসেছেন তাদের দানশীলতা এবং জাঁকজমপূর্ণ জীবনযাপনের ফলেই। 

প্রাসাদপ্রতীম একাধিক বাড়ি, বিশ্বের দামী গাড়ির বহর, এমনকি চলচ্চিত্রে দেখানো ব্যাটম্যানের বিখ্যাত ব্যাটবোবিলও আদর পুনাওয়ালা তৈরী করিয়ে নিয়েছেন নিজের জন্যে। আসুন জেনে নেই তাঁর বিলাসী জীবনযাপনের কিছু তথ্য-

ব্যাটমোবিল

১৯৮৯ সালে প্রচারিত ব্যাটম্যান চলচ্চিত্রের আদলে একটি মার্সিডিজ এস ১৫০ কে মোডিফিকেশনের মাধ্যমে ব্যাটবোবিলে রূপান্তরিত করেছেন। একাজে গাড়ির দামের অতিরিক্ত প্রায় ৪০ লক্ষ রূপী খরচ করেছেন তিনি। আর এই গাড়িটি মূলত আদর পুনেওওয়ালা তাঁর পুত্র সাইরাস এস জুনিয়রকে জন্মদিনের উপহার হিসেবে দিয়েছেন। 

স্পোর্টস কার সংগ্রহ

বিখ্যাত ইতালিয়ান ব্র্যান্ড ফেরারির লিমিটেড এডিশন সুপারকার ‘’ফেরারী ৪৫৮’’ যা মাত্র ৪৯৯টি তৈরী করা হয়েছিলো সাকুল্যে তার একটি রয়েছে  ভারতে এবং সেটি পুনাওয়ালা পরিবারের সংগ্রহে। এছাড়াও ফেরারীর লাল রঙ এর একটি গাড়ি বহর রয়েছে যাতে আছে বেশ কিছু মডেলের স্পোর্টস কার। শুধু ফেরারী নয় তাদের সংগ্রহে রয়েছে মার্সিডিজ এসএল এএমজি এবং ল্যাম্বরগিনি গ্যালার্ডো।  এএমজি শহুরে রাস্তায় চলা দ্রুততম স্পোর্টস কার হিসেবে সুপরিচিত।

আদর পুনেওয়লার অপর ভাই যোহান পুনাওয়ালা দামী এবং অতীতে তৈরী হওয়া বিখ্যাত (ভিন্টেজ) গাড়ির সংগ্রাহক। ৫০ এর দশকে মার্সিডিজের তৈরী একটি ১৯০ এস রোডস্টার ভিন্টেজ রয়েছে যোহান পুনাওয়ালার সংগ্রহে। বলা হয়ে থাকে পূর্বে তৈরী গাড়িসমূহের মধ্যে এটি মার্সিডিজের অন্যতম সেরা গাড়ি। 

এর বাইরে পুনাওয়ালা পরিবারের নিত্যদিনের ব্যবহার্য গাড়িগুলোর কোনোটিই সাধারণ মানের নয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রোলস রয়েস ফ্যান্টম ১, পোর্শে কেইন, বিএমডব্লিও ৭৬০ এলআই, মার্সিডিজ এস৬০০, বেন্টলে কন্টিনেন্টাল ফ্লাইং স্পার এর মতো গাড়ি।  

পুনাওয়ালা পরিবারের স্থায়ী নিবাস পুনেতে অবস্থিত আদর আবাদ প্যালেস। ইউরোপীয় স্থাপত্যরীতি অনুসরণের নির্মিত এ বাড়িটি আক্ষরিক অর্থেই রাজপ্রাসাদ। অভ্যন্তরে রয়েছে ইতালীয় বিপ্লবের স্থাপত্যকর্ম এবং মার্বেল পাথরে বাঁধানো মেঝে। ২০১৫ সালে মুম্বাই এ ৭৫০ কোটি রূপীতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে লিংকন হাউজ নামে একটি রাজকীয় বাড়ি কিনে নেন আদর পুনাওয়ালা। দূর অতীতে এটি একজন মহারাজার বাড়ি ছিলো এবং পরবর্তীতে সেটি ভারতে মার্কিন দূতাবাস হিসেবে ব্যবহৃত হয়ে আসছিলো।  তবে স্থায়ী নিবাস হিসেবে সাগরতীরের এই বাড়িটিতে এখনো পুনাওয়ালা পরিবার স্থানান্তরিত হতে পারেন নি। 

ঘোড়ার প্রজনন খামার থেকে শুরু করে ঔষধ, বিদ্যুৎ উৎপাদন, ইলেক্ট্রনিক্স সহ প্রায় সকল ক্ষেত্রেই সাফল্যের চূড়ায় রয়েছে পুনাওয়ালা গ্রুপ তবে ভ্যাকসিন উৎপাদনে শীর্ষ অবস্থানে থাকা ভ্যাকসিনের রাজা এবং রাজপুত্রের যাপিত জীবন কল্পকাহিনীর রাজার মতোই। 

51
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail