Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

৭২ বছর বয়সী মুহিউদ্দিনকে ২০১৫ সালে উপ-প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয়

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৮:০১ পিএম

ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান মুহিউদ্দিন ইয়াসিনকে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা পাহাংয়ের সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ। রবিবার (১ মার্চ) স্থানীয় সময় সকাল ১০টায় কুয়ালালামপুরে ইস্তানা নেগারা রাজপ্রাসাদে তার শপথ অনুষ্ঠিত হবে। 

শনিবার (২৯ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে, মালয়েশিয়ার সংবিধান অনুসারে রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন। 

মালয়েশিয়ার সংবিধানের ৪৩(২)(এ) ধারা অনুসারে, দেশটির রাজা বেশির ভাগ সংসদ সদস্যের আস্থাভাজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন। গত ২৪ ফেব্রুয়ারি মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন রাজা। এর আগে প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ এমপির সঙ্গে সাক্ষাৎকার নেন রাজা।

সর্বশেষ দু’জন এ পদের জন্য মনোনীত হয়েছিলেন। মুহিউদ্দিনকে সমর্থন দিয়েছিল উমনু ও পাস জোট এবং মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিল পাকাতান হারাপান জোট। এই জোটে রয়েছেন এ পদের আরেক দাবিদার আনোয়ার ইব্রাহিম। সর্বশেষ তিনি মাহাথির মোহাম্মদকে সমর্থন দিয়েছিলেন। 

দুই দশক ধরেই ক্ষমতার লড়াইয়ে মুখোমুখি ছিলেন মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিম। তবে, আনোয়ার ইব্রাহিমকে পাশ কাটিয়ে মুহিদ্দিন ইয়াসিন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন।

৭২ বছর বয়সী মুহিউদ্দিনকে ২০১৫ সালে উপ-প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন নজিব। পরে তিনি ২০১৬ সালে মাহাথিরকে বেরসাতু পার্টি গড়ে তুলতে সাহায্য করেন।

About

Popular Links