Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা

এই নতুন নিয়ম শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে। তবে নতুন এই নিয়ম মার্কিন নাগরিকদের জন্য কার্যকর হবে না বলে জানান ট্রাম্প

আপডেট : ১২ মার্চ ২০২০, ১১:৩৮ এএম

ইউরোপের ওপর নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্বব্যাপী করোনাভাইরাস সৃষ্ট কোভিড-১৯’এর মহামারি আকার ধারণের প্রেক্ষিতে এই ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট। বুধবার (১১ মার্চ) ওভাল হাউজ থেকে জাতির উদ্দেশে  টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ইউরোপের দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ ৩০দিনের জন্য বন্ধ থাকবে। 

একইসাথে, তিনি এও বলেন যে, এখন পর্যন্ত ৪৬০জন করোনাভাইরাস আক্রান্ত হওয়া যুক্তরাজ্যের জন্য “কঠোর কিন্তু প্রয়োজনীয়” নিষেধাজ্ঞা কার্যকর হবে না। 

এদিকে, যুক্তরাষ্ট্রজুড়ে এপর্যন্ত ১১৩৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া, মৃত্যু হয়েছে মোট ৩৮জনের।

ট্রাম্প বলেন, “আমাদের দেশে নতুন করে কোনও করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি যেন প্রবেশ করতে না সেটি নিশ্চিত করতে আমরা ইউরোপ থেকে সবধরনের ভ্রমণ স্থগিত করবো। এই নতুন নিয়ম শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে।”

তিনি বলেন, “তবে নতুন এই নিয়ম মার্কিন নাগরিকদের জন্য কার্যকর হবে না।”

ট্রাম্প অভিযোগ করে বলেন, ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাষ্ট্রের মতো “পূর্বসতর্কতা গ্রহণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে”। তিনি আরও জানিয়েছেন, ইউরেপের দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রতে আসা অতিরিক্ত পরিমাণে বাণিজ্য ও কার্গোও এই নিশেধাজ্ঞার আওতায় পড়বে। 

উল্লেখ্য, শতাধিক দেশে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস ১ লাখের বেশি মানুষকে আক্রান্ত করেছে, কেড়ে নিয়েছে ৪ হাজারের বেশি মানুষের প্রাণ। তাই কভিড-১৯’কে এখন “মহামারি” ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

About

Popular Links