Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই করোনাভাইরাস শনাক্ত

এ পর্যন্ত দেশটিতে ৬ হাজার মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১০৫ জন

আপডেট : ১৮ মার্চ ২০২০, ১০:১০ এএম

চীনে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। ইউরোপের দেশগুলোসহ বিশ্বের ১৬৫টি দেশে এ ভাইরাসের সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই।

মঙ্গলবার (১৬ মার্চ) যুক্তরাষ্ট্রে ৬ হাজার করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১০৫ জন।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পশ্চিম ভার্জিনিয়ায় প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যেই করেনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

প্রথম কোভিড-১৯ রোগীর বিষয়ে ঘোষণা দেয়ার সময় পশ্চিম ভার্জিনিয়ার গভর্নর টিম জাস্টিস বলেন, "আমরা এই পরিস্থিতির জন্য অপেক্ষা করছিলাম।"

স্যান ফ্রান্সিসকো বে এলাকার কর্তৃপক্ষ ৭ই এপ্রিল পর্যন্ত ৬ লাখ ৭০ হাজার মানুষকে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে। স্যান ফ্রান্সিসকোর উপকূল অঞ্চলের মত নিজেদের অবরুদ্ধ করে রাখা বা লকডাউনের চিন্তা করছে নিউইয়র্ক শহর। গত রবিবার নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও জানান শহরের ৮৫ লাখ মানুষকে 'নিজ অবস্থানে আশ্রয় নিতে' নির্দেশ দেবেন কিনা, সেবিষয়ে দুই দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন তিনি।

মঙ্গলবার আরও ১১টি রাজ্যের মত পানশালা ও রেস্টুরেন্ট বন্ধ করার ঘোষণা দেয় ফ্লোরিডা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনাড়ম্বরভাবে সেইন্ট প্যাট্রিক'স ডে পালন করা হয় এদিন। আমেরিকার দীর্ঘতম সময় ধরে চলা স্পোর্টস ইভেন্ট ঘোড়ার দৌড় প্রতিযোগিতা কেন্টাকি ডার্বি সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। এর আগেই বাতিল করা হয় মাস্টার্স গলফ টুর্নামেন্ট, মার্চ ম্যাডনেস বাস্কেটবল এবং বেসবলের মৌসুম।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইনডোর শপিং সেন্টার মিনেসোটার মল অব আমেরিকা জানিয়েছে তাদের সুবিধা মার্চ মাস পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, রাজ্যের গভর্নরদের ভাইরাস আক্রান্ত এলাকাগুলোতে মাঠ পর্যায়ে হাসপাতাল তৈরির ঘোষণা আসতে পারে হোয়াইট হাউজের পক্ষ থেকে, এমনটিই জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

এছাড়া, জেলখানায় একসাথে বেশি মানুষ যেন না রাখতে হয় তা নিশ্চিত করতে লস অ্যাঞ্জেলস কাউন্টির শেরিফ গ্রেফতারের পরিমাণ কমাতে নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, শীঘ্রই যুক্তরাষ্ট্রে আভ্যন্তরীন ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হতে যাচ্ছে। তবে ট্রাম্প বলেছেন, "আশা করছি আমাদের জাতীয়ভাবে লকডাউনের মত বড় সিদ্ধান্ত নিতে হবে না।"

 এর আগে, সোমবার এক টুইট করে সমালোচনার মুখে পড়েন মি. ট্রাম্প। টুইটে তিনি সংক্রমণকে “চীনা ভাইরাস” বলে উল্লেখ করে সমালোচকদের তোপের মুখে পড়েন। সমালোচকরা ট্রাম্পের মন্তব্যকে বৈষম্যমূলক বলে অভিহিত করেন।

 মঙ্গলবার নিজের টুইটের সমর্থনে সাংবাদিকদের তিনি বলেন, "এটি চীন থেকেই এসেছে।"

About

Popular Links