Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইন্দোনেশিয়া ও ফিজিতে ভূমিকম্প অনুভূত

প্রশান্ত মহাসাগরের ভূমিকম্পপ্রবণ রিং অব ফায়ারে ভূমিকম্প হওয়ায় ফিজি ও ইন্দোনেশিয়ায় ভূ-কম্পন অনুভূত হয়েছে।

আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১১:২০ পিএম

বড় ধরনের ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই ফের ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। দেশটির লম্বোক দ্বীপের পূর্ব অঞ্চলে ভূমিকম্প সবচেয়ে বেশি অনুভূত হয়েছে বলেই জানিয়েছে বিবিসি। রোববারের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩ এবং গভীরতা সাত কিলোমিটার।

মাত্র দুই সপ্তাহ আগে ৫ আগস্ট দেশটিতে ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৪৬০ জনেরও বেশি মানুষ। বালি দ্বীপের পূর্ব দিকে অবস্থিত লম্বোক দ্বীপটির আয়তন ৪,৫০০ বর্গমাইল। প্রশান্ত মহাসাগরের তলদেশের প্রান্তীয় অংশগুলোর একটির উপরে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প হয়।

এদিকে, আবার একই দিনে ফিজিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বার্তা সংস্থাটির তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উপকেন্দ্র ফিজির লেভুকা থেকে ২৭০ কিলোমিটার পূর্বে এবং টোঙ্গার নিয়াফু থেকে ৪৪৩ কিলোমিটার পশ্চিমে। ওই এলাকাটিও ইন্দোনেশিয়ার মতো প্রশান্ত মহাসাগরের ভূমিকম্পপ্রবণ রিং অব ফায়ার অংশে অবস্থিত।

উল্লেখ্য, প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৮ বলে জানানো হয়েছিল,পরে এর মাত্রা ৮ দশমিক ২ বলে জানানো হয়। অনেক গভীরে উৎপত্তি না হলে এই মাত্রার ভূমিকম্পটি বেশ ক্ষয়ক্ষতির কারণ হতো বলে জানা গেছে। ভূমিকম্পটি খুব গভীরে হওয়ায় এটি কোনো সুনামিরও কারণ হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কীকরণ কেন্দ্র। রয়টার্সের বরাতে জানা গেছে,ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠ থেকে ৫৬০ কিলোমিটার গভীরে।


About

Popular Links