Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিকূল আবহাওয়ার মুখে হজ পালনকারীরা

ধূলিঝড় ও বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে সৌদির আবহাওয়া অধিদফতর।

আপডেট : ২০ আগস্ট ২০১৮, ০৪:৫৪ পিএম

সৌদি আরবের মক্কা নগরীতে শুরু হয়েছে পবিত্র হজ। মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হচ্ছেন লাখো মুসল্লি। কিন্তু সৌদিতে হঠাৎ করে শুরু হয়ে যাওয়া প্রতিকূল আবহাওয়ার শিকার হচ্ছেন মুসল্লিরা। সৌদি সংবাদমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, রবিবার রাতে মুসল্লিরা যে সময় মিনায় অবস্থান করছিলেন, সে সময় তীব্র ঝড়ো বাতাস হয়েছে সেখানে।

এদিকে, সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে জানিয়েছে, সোমবারও বিরূপ আবহাওয়া অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার তীব্র গরম এবং ধূলিঝড়ের আশঙ্কা রয়েছে।

আরব নিউজ ও সৌদি গেজেটের প্রতিবেদন মারফত জানা গেছে, রোববার সন্ধ্যায় মিনায় ধূলিঝড় হয়েছে। আবহাওয়া পূর্বাভাসে সোমবার হজের দিনও আরাফার ময়দানে তীব্র তাপমাত্রা ও উচ্চ আর্দ্রতা থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়াও ধূলিঝড় ও বৃষ্টির আশঙ্কা রয়েছে। 

আরব নিউজের তথ্য অনুযায়ী, রোববার ধুলিঝড় শুরু হলে হজ পালনকারীরা নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে শুরু করেন। সে সময় হালকা বৃষ্টিপাতও হয়। ফলে তাপমাত্রা কমে যায়। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, মিনা থেকে আরাফাতের ময়দানে যাওয়ার সময় এই প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হয়েছেন হাজিরা। সন্ধ্যার কিছুক্ষণ পরে বৃষ্টিও শুরু হয়েছিল। তবে একঘণ্টা হওয়ার আগেই তা থেমে যায়। এরপর আবার আবহাওয়া স্বাভাবিক হয়ে আসে।

অন্যদিকে সৌদি গেজেট জানিয়েছে, সোমবার তীব্র গরম ও আর্দ্রতা থাকবে। তাপমাত্রা ৪৩ ডিগ্রি এবং আর্দ্রতা ৬৫ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। এ ছাড়াও ধূলিঝড়েরও আশঙ্কা রয়েছে সোমবার। 

উল্লেখ্য, হজের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে আরাফাত ময়দানে অংশগ্রহণ। সোমবার সকাল থেকেই ময়দানে জড়ো হতে শুরু করেছেন মুসল্লিরা। মিনা থেকে ১০ কিলোমিটার পায়ে হেঁটে আরাফাত ময়দানে যেতে হয়, সূর্যাস্ত পর্যন্ত থাকতে হয়।


About

Popular Links