Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ঘণ্টায় ঘণ্টায় সেলফি পাঠানোর নির্দেশ

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ২২৭ জন রোগীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে

আপডেট : ৩১ মার্চ ২০২০, ০৭:২১ পিএম

ভারতের কর্নাটক রাজ্যে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে হোম কোয়ারান্টিনে থাকা ব্যক্তিদের জন্য মোবাইল অ্যাপ "কোয়ারান্টাইন ওয়াচ" চালু করা হয়েছে। 

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ওই অ্যাপের মাধ্যমে নিজ বাড়িতে যারা কোয়ারান্টাইনে আছেন তাদের প্রতি ঘণ্টায়-ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে। এই নির্দেশ অমান্যকারীদের ধরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে বলেও জানানো হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্নাটকের স্বাস্থ্য-শিক্ষামন্ত্রী ডা. কে সুধাকর জানান, যারা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তাদের সবাইকে সরকারের কাছে নিজেদের গতিবিধি সম্পর্কে জানাতে হবে। অ্যাপের মাধ্যমে প্রতি ঘণ্টায় তাদের সেলফি তুলে পাঠাতে হবে। 

মন্ত্রী আরও জানান, যদি কোনো ব্যক্তি রাত ১০টা থেকে সকাল ৭টা পর্যন্ত ঘুমানোর সময় ছাড়া প্রতি ঘণ্টায় সেলফি না দেয়, তবে তাদের বাড়িতে যাবেন সরকারি প্রতিনিধিরা। সেখান থেকে তাদের নিয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। 

"কোয়ারেন্টাইন ওয়াচ" অ্যাপ থেকে যে সেলফি পাঠানো হবে তার সঙ্গে জিপিএস লাগানো থাকবে। এর ফলে ওই ব্যক্তি নির্দিষ্ট স্থানে রয়েছেন কিনা তাও জানা যাবে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ২২৭ জন রোগীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। দেশটিতে বর্তমানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছে এবং ৩২ জনের মৃত্যু হয়েছে।

About

Popular Links