Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস মোকাবেলায় ধর্মীয় নেতাদের একজোট হওয়ার আহ্বান জাতিসংঘের

‘সহযোগিতা, সংহতি ও মানবতার প্রতি বিশ্বাস রেখে আমরা একসাথে এই ভাইরাসকে পরাজিত করতে পারি এবং করব’

আপডেট : ১২ এপ্রিল ২০২০, ০১:২৫ পিএম

করোনাভাইরাস মোকাবেলা এবং বিশ্ব শান্তির জন্য কাজ করতে সকল ধর্মীয় নেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

খ্রিস্টান সম্প্রদায়ের ইস্টার উৎসব ও মুসলিমদের আসন্ন পবিত্র রমজান মাস শুরুর প্রাক্কালে শনিবার (১১ এপ্রিল) এই আহ্বান জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, “আমরা জানি এই অনুষ্ঠানগুলো বিভিন্ন সম্প্রদায়ের জন্য বিশেষ সময়। এসময় পরিবারগুলো একত্রিত হয়, একে অপরকে আলিঙ্গন করেন, হাত মেলান। কিন্তু এটি অন্য সময়ের মতো নয়।”

বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা এখন ১ দশমিক ৬ মিলিয়নেরও বেশি এবং এতে মৃত্যু হয়েছে এক লাখেরও বেশি মানুষের।

রাস্তাগুলো নি:শব্দ, দোকানগুলো বন্ধ ও উপাসনালয়গুলোতে মানুষ নেই উল্লেখ করে গুতেরেস বলেন, “এটি একটি অদ্ভুত, পরাবাস্তব বিশ্ব।”

তিনি আরও বলেন, “বিভিন্ন শহর চালু রাখতে এখনও যারা ঝুঁকি নিয়ে কাজ করছেন এবং করোনাভাইরাসের বিরুদ্ধে যেসকল স্বাস্থ্যকর্মীরা বীরের মতো সামনের সারিতে থেকে কাজ করছেন, আসুন আমরা তাদের জন্য বিশেষভাবে চিন্তা করি।”

গুতেরেস বলেন, “বিশ্বজুড়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণদের মধ্যেও যারা বেশি ঝুঁকিতে’ অর্থাৎ বিভিন্ন যুদ্ধ বিধ্বস্ত অঞ্চল, শরণার্থী শিবির ও বস্তির বাসিন্দা, যারা করোনা মোকাবেলার জন্য ভালোভাবে প্রস্তুত নয়; তাদের বিষয়ে ভাবারও সময় এসেছে। আসুন আমরা একে অপরের প্রতি আবারও বিশ্বাস স্থাপন করি এবং নৈতিকতা বিবেচনায় একে অপরের প্রতি যত্নবান হই।”

জাতিসংঘ মহাসচিব বলেন, “সহযোগিতা, সংহতি ও মানবতার প্রতি বিশ্বাস রেখে আমরা একসাথে এই ভাইরাসকে পরাজিত করতে পারি এবং করব।”

 

 

About

Popular Links