Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

শহিদুল আলমের স্বপক্ষে নোবেলজয়ী অমর্ত্য সেন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তির স্বপক্ষে বক্তব্য প্রকাশ করেছেন নোবেলজয়ী প্রথম বাঙালী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ০৪:৪১ পিএম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তির স্বপক্ষে বক্তব্য প্রকাশ করেছেন নোবেলজয়ী প্রথম বাঙালী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শনিবার আউটলুক ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এর আগেও ‘দ্য গার্ডিয়ান’র প্রকাশিত হয়েছিল, শহিদুল আলমের মুক্তির সমর্থনে নোয়াম চমস্কি, অরুন্ধতী রায়সহ খ্যাতিমান ১৩ জন স্বনামধন্য লেখক-বুদ্ধিজীবী মত প্রকাশ করেছে। এছাড়াও পেন ইন্টারন্যাশনালসহ বেশকিছু আন্তর্জাতিক সংগঠনও এই আলোকচিত্রীর আটকের নিন্দা জানিয়েছে।

শহিদুল আলমের সমর্থনে ক্যাম্পেইন চালানো একদল ভারতীয় ফটোগ্রাফারকে অমর্ত্য সেন জানান, ফটোসাংবাদিকতাসহ মতপ্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শহিদুল আলম অনেক বছর ধরে অসাধারণ দক্ষতা ও সাহসিকতার সঙ্গে যে কাজ করে চলছেন, তা প্রশংসা করার যথেষ্ট কারণ রয়েছে। রূঢ় আচরণের বদলে তাঁর কাজের প্রশংসা করা উচিত।

এর আগে ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে শহিদুল আলমকে সাদা পোশাকে তুলে নেয় ডিবি। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় ৬ আগস্ট শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। সাত দিনের রিমান্ড শেষে ১২ আগস্ট শহিদুলকে কারাগারে পাঠানোর আদেশ দেন নিম্ন আদালত।


About

Popular Links