Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইতিহাসে প্রথমবারের মত মার্কিন তেলের দাম শূন্যেরও নিচে!

আসলে তেল সংরক্ষণে একটি ডলার বিনিয়োগ করার বদলে আপনাকেই একটি ডলার দেওয়া হবে

আপডেট : ২১ এপ্রিল ২০২০, ০১:৪৪ পিএম

ইতিহাসে প্রথমবারের যুক্তরাষ্ট্রের বাজারে অপরিশোধিত তেলের দাম শূন্য ডলারের নিচে নেমে এসেছে! করোনাভাইরাস মহামারিতে অর্থনৈতিক কর্মকাণ্ড ও ভ্রমণ বন্ধ হয়ে যাওয়ায় এ ঘটনা ঘটেছে।  

স্থানীয় সময় সোমবার দেশটির তেলের বাজারে এই পরিস্থিতির সৃষ্টি হয়। 

তেলের নেতিবাচক দাম আসলে কী?

সরবরাহ, চাহিদা এবং মানের ওপর উপর ভিত্তি করে অপরিশোধিত তেলের দাম পরিবর্তিত হয়। করোনাভাইরাস সংক্রমণের কারণে মানুষ তাদের নিয়মিত ভ্রমণ বন্ধ করতে বাধ্য হওয়ায় জ্বালানি তেলের চাহিদা পড়ে যায়। এতে বাজারে তেলের সরবরাহ বেড়ে যায়।

অন্যদিকে অতিরিক্ত সরবরাহের কারণে ডব্লিউটিআই-এর সবগুলো সংরক্ষণাগার পরিপূর্ণ হয়ে যায়। এতে কোম্পানিটির জন্য বাড়তি তেল রাখা দুষ্কর হয়ে পড়ছিল। 

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের হিসেবে, দেশটির পাইপলাইন নেটওয়ার্কের কেন্দ্রস্থল ওকলাহোমা ও কুশিং সংরক্ষণাগারগুলো গত ১০ এপ্রিলের মধ্যেই ৭২% পরিপূর্ণ হয়ে গিয়েছিল।

যেহেতু বাড়তি তেল রাখার জন্য সংরক্ষণাগারে জায়গা নেই তাই পণ্যটি এখন আসলে মূল্যহীন, এমন মন্তব্য করে নিউ ইয়র্কের মিজোহোর ফিউচার মার্কেটের ডিরেক্টর বব ইয়াওগার বলেন, আসলে তেল সংরক্ষণে একটি ডলার বিনিয়োগ করার বদলে আপনাকেই একটি ডলার দেওয়া হবে।

বর্তমান পরিস্থিতি

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আন্তর্জাতিক বাজারে সাধারণত একমাস পরের তেলের দাম বর্তমানে নির্ধারিত হয়। এর আগে মে মাসে বিক্রির জন্য তেল কেনা-বেচার যে চুক্তি হয়েছিল মঙ্গলবার (২১ এপ্রিল) তার মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু মে মাসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ছিল মাইনাস ৩৭.৬৩ ডলারে গিয়ে ঠেকে। 

ফলে বিক্রেতারা মে মাসে যে তেল বিক্রি করবেন তা যদি এখন সংরক্ষণাগারে রাখতে চান তাহলে তাদেরকে তেল সংরক্ষণের জন্য অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হবে। এই কারণে তারা তেলের দাম শূন্যের নিচে নামিয়ে দিয়ে তেল সংরক্ষণাগারের খরচ কমানোর চেষ্টা করেছেন।

তবে মঙ্গলবার (২১ এপ্রিল) গ্রীনিচ মান সময় ৩টা ৫৬ মিনিটে মে মাসের জন্য দেশটির অপরিশোধিত তেলের দাম কিছুটা বেড়ে ১.৩৭ ডলারে উন্নীত হয়েছে। এছাড়া জুনের জন্য আরও কিছুটা বেড়ে ব্যারেলপ্রতি ২১.৩৯ ডলারে উঠেছে।

About

Popular Links