Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্ব স্বাস্থ্য সংস্থা: করোনাভাইরাস দীর্ঘকাল আমাদের সঙ্গে থাকবে

ডব্লিউএইচইও প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, ‘কোনো ভুল করবেন না। আমাদের অনেক দীর্ঘপথ পাড়ি দিতে হবে’

আপডেট : ২৩ এপ্রিল ২০২০, ০৩:২৪ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচইও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস সতর্ক করে বলেছেন, করোনাভাইরাস মহামারি প্রতিরোধ দীর্ঘতর হবে এবং এতে আত্মতৃপ্তির কোনো অবকাশ নেই।

বুধবার (২২ এপ্রিল) টেড্রোস বলেন, বেশিরভাগ দেশ এখনও মহামারির প্রাথমিক পর্যায়ে রয়েছে, আবার কোনো কোনো দেশে এখন সংক্রমণ কমতে শুরু করেছে।

তিনি বলেন, “কোনো ভুল করবেন না। আমাদের অনেক দীর্ঘপথ পাড়ি দিতে হবে। এই ভাইরাস দীর্ঘকাল আমাদের সাথে থাকবে।”

টেড্রোস বলেন, “ঘরে থাকার পরামর্শ ও শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার জন্য নেওয়া পদক্ষেপের কারণেই সংক্রমণের হার কমে গেছে। তবে ভাইরাসটি  এখনও যথেষ্ট ভয়াবহ। শুরুর দিকে পাওয়া প্রমাণের ভিত্তিতে বলা যায় যে বিশ্বের অধিকাংশ মানুষই ঝুঁকিতে রয়েছে, অর্থাৎ মহামারি আবারও ভয়াবহ রূপ নিতে পারে।”

বৃহস্পতিবার সকাল পর্যন্ত বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৮৪ হাজার ২২৬।  এছাড়া আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৬ লাখ ৩৭ হাজার ৭২৩ জন। এদের মধ্যে বর্তমানে ১৭ লাখ ৩৫ হাজার ৬৮৫ জন চিকিৎসাধীন এবং ৫৬ হাজার ৬৭৯ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

পশ্চিম ইউরোপের বেশিরভাগ অঞ্চলে মহামারি স্থিতিশীল হলেও আফ্রিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে প্রকোপ উদ্বেগজনক হারে বাড়ার প্রবণতা দেখা দিয়েছে।

 

 

About

Popular Links