Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সৌদিতে বিলুপ্ত হচ্ছে দোররা মারা

এর বদলে সেখানে কারাদণ্ড, জরিমানা বা উভয় শাস্তি দেওয়ার বিধান হতে পারে

আপডেট : ২৫ এপ্রিল ২০২০, ০৬:১৯ পিএম

সৌদি আরবের সর্বোচ্চ আদালতের নির্দেশনায় দেশটিতে দোররা বা চাবুক মারার শাস্তি বিলুপ্ত হতে যাচ্ছে। এর বদলে সেখানে কারাদণ্ড, জরিমানা বা উভয় শাস্তি দেওয়ার বিধান হতে পারে। 

শুক্রবার (২৪ এপ্রিল) সৌদি আদালতের নথিপত্রের বরাত দিয়ে প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। 

নথিতে উল্লেখিত তথ্য অনুযায়ী, সৌদি আরবের বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে দেশটির মানবাধিকার পরিস্থিতি সংস্কারের অংশ হিসেবে এই পরিবর্তন আনা হচ্ছে।

শরিয়া আইন মেনে সৌদি আরবে বিভিন্ন অপরাধের জন্য চাবুক মারার শাস্তি দেওয়া হয়। রয়টার্সের খবর অনুযায়ী এই শাস্তি বিলুপ্ত করা হলেও, জারি থাকবে চুরির অপরাধে হাত কেটে নেওয়া এবং হত্যা ও সন্ত্রাসবাদের অপরাধে শিরশ্ছেদের মতো শাস্তিগুলো।  

এর আগে বিভিন্ন সময়ে ভিন্ন মতাবলম্বীদের কারাদণ্ড দেওয়া এবং সম্প্রতি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় সৌদি আরবের সমালোচনা হয়েছে। এছাড়া ২০১৫ সালে ব্লগার রাইফ বাদাউইকে সাইবার অপরাধ এবং ইসলাম অবমাননার দায়ে জনসম্মুখে চাবুক মারার শাস্তি দেওয়ায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এর জের ধরে সে সময় রাইফ বাদাউইর চাবুক মারার শাস্তি স্হগিত করা হয়।

About

Popular Links