Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের ওপর ভরসা রাখতে পারছেন না ম্যাক্রোঁ

“নিজেদের নিরাপত্তা আমাদের নিজেদেরই নিশ্চিত করতে হবে।”

আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ০৮:৫৯ পিএম

ইউরোপ এখন আর নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর ভরসা করতে পারে না, সম্প্রতি এমন মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, “ইউরোপ এখন সংকটের মধ্যে রয়েছে। নিজেদের নিরাপত্তা আমাদের নিজেদেরই নিশ্চিত করতে হবে।” 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনের বরাতে জানা গেছে, ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোকে আরও ঐক্যবদ্ধ হতে এবং পারস্পরিক সামরিক সহায়তা বৃদ্ধির জন্য আহবান জানিয়েছেন ফরাসি এই প্রেসিডেন্ট। 

চলতি বছরের আসন্ন মাসগুলোতে নতুন নিরাপত্তা প্রস্তাব দেওয়ার অঙ্গীকারও ব্যক্ত করেছেন এমানুয়েল ম্যাক্রোঁ। এ ছাড়াও ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়ার সঙ্গে আলোচনার বিষয়েও জানিয়েছেন তিনি।

গত বছর ডানপন্থী মেরিন লা পেনকে হারিয়ে ক্ষমতায় আসেন ম্যাক্রোঁ। তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ আসন্ন ইউরোপীয় নির্বাচন। ম্যাক্রোঁ দাবি করেছেন, ডোনাল্ড ট্রাম্পের আগ্রাসী বিচ্ছিন্নতাবাদের কারণেই ইউরোপে জাতীয়তাবাদী ও উগ্রপন্থী আচরণ বৃদ্ধি পাচ্ছে।

অবশ্য প্রো-ইউরোপীয় ফরাসিরা সতর্ক করে দিয়েছিলেন, ইউরোপে এমন পরিস্থিতি একদমই প্রাথমিক পর্যায়ে। এতে করে পশ্চিমা নিয়ন্ত্রিত বিশ্বব্যবস্থা হুমকির মধ্যে পড়বে।

২০১৭ সালে ন্যাটো জোট থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছেন ট্রাম্প। সরে গিয়েছেন প্যারিস জলবায়ু চুক্তি থেকেও। ছয় পরাশক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি থাকলেও, সেখানেও নেই যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের সঙ্গে তার সম্পর্ক ভালো বলেই জানিয়েছেন ম্যাক্রোঁ। ফরাসি এই প্রেসিডেন্ট জানিয়েছেন, ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগ হতে হবে কার্যকর এবং আরও স্বচ্ছ্ব।


About

Popular Links