Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফটোগ্রাফির জন্য পুলিৎজার জিতেছেন এপির ৩ সাংবাদিক

‘কাশ্মীরে কাজ করে যাওয়া দলটিকে ধন্যবাদ। তাদের কাজের জন্য ওই অঞ্চলের স্বাধীনতা নিয়ে দীর্ঘ সংগ্রামের নাটকীয়তা দেখার সুযোগ পেয়েছে বিশ্ব’

আপডেট : ০৫ মে ২০২০, ০৩:২৭ পিএম

আন্তর্জাতিক ফটো সাংবাদিকতার জন্য স্থানীয় সময় সোমবার সাংবাদিকতার সবচেয়ে সম্মানজনক পুরস্কার পুলিৎজার জিতেছেন মার্কিন বার্তা সংস্থা এপির তিন সাংবাদিক।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে জীবনের চিত্র তুলে ধরা এবং হাইতিতে সহিংস প্রতিবাদের কভারেজের ফিচার ফটোগ্রাফির জন্য তারা পুলিৎজার পুরস্কার জিতে নেন। 

ফিচারের ফটোগ্রাফির জন্য ৫৪তম পুলিৎজার জিতেছেন এপির সালে দার ইয়াসিন, মুখতার খান এবং চেন্নাই আনন্দ। ২০১৯ সালে প্রতিবাদ, শোক ও প্রার্থনা এবং শান্ত মুহূর্তের দৃশ্য যেখানে সহিংসতা খুব দূরের মনে হতে পারে সে ছবি তোলার জন্য তারা এ পুরস্কার পান।  

এপি প্রেসিডেন্ট এবং সিইও গ্যারি প্রুইট বলেন, “এ সম্মান এপির পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফির দুর্দান্ত ঐতিহ্য অব্যাহত রেখেছে। কাশ্মীরে কাজ করে যাওয়া দলটিকে ধন্যবাদ। তাদের কাজের জন্য ওই অঞ্চলের স্বাধীনতা নিয়ে দীর্ঘ সংগ্রামের নাটকীয়তা দেখার সুযোগ পেয়েছে বিশ্ব। তাদের কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও দুর্দান্ত ছিল।”

ছবিগুলো তোলার জন্য সাংবাদিকরা নিয়মিতভাবে নিরাপত্তা বাহিনী এবং বিক্ষুদ্ধ জনতার ভিড়ে ছুটে বেড়িয়েছেন। কখনও কখনও অপরিচিতদের বাড়িতে লুকিয়ে থেকেছেন। এভাবেই তারা প্রতিদিনের জীবনের চিত্র তুলে ধরার উপায় খুঁজে বের করেছেন।

About

Popular Links