Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: সারা বিশ্বে মৃত ৩,৪৬,২৩২ জন

বিশ্বব্যাপী প্রায় ৫৫ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন

আপডেট : ২৬ মে ২০২০, ০২:৪৭ পিএম

করোনাভাইরাস মহামারিতে মঙ্গলবার (২৬ মে) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪৬ হাজার ২৩২ জনে।

জন হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫৫ লাখ। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লাখ। দেশটিতে মারা গেছেন ৯৮ হাজার ২২০ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য (৩৬ হাজার ৮৭৭ জন)। এরপরই রয়েছে ইতালি (৩২ হাজার ৮৭৭ জন), ফ্রান্স (২৮ হাজার ৪৬০ জন) এবং স্পেন (২৬ হাজার ৮৩৪ জন)।

আর আক্রান্তের সংখ্যার দিকে দিয়ে যুক্তরাষ্ট্রের পরে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ জন আক্রান্ত হয়েছেন।

তবে করোনাভাইরাসের এ মহামারি থেকে নিজেদের নিয়ন্ত্রণ করতে পেরেছে চীন, নিউজিল্যান্ড, ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো। ইউরোপের দেশগুলোতে লকডাউন ধীরে ধীরে শিথিল করতে দেখা গেলেও আমেরিকা বিশেষ করে দক্ষিণ আমেরিকা সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

About

Popular Links