Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৮৫ হাজার ছাড়ালো

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির (জেএইচইউ) সেন্টার ফর সিস্টেম সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এপর্যন্ত কোভিড-১৯-এ মোট আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ২৯ হাজার ৪৫৩ জন

আপডেট : ০৪ জুন ২০২০, ১২:০২ পিএম

বিশ্বে করোনাভাইরাস মহামারিতে বৃহস্পতিবার (৪ জুন) সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৮৭৩ জন।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির (জেএইচইউ) সেন্টার ফর সিস্টেম সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এপর্যন্ত কোভিড-১৯-এ মোট আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ২৯ হাজার ৪৫৩ জন।

জেএইচইউর দেওয়া তথ্যে দেখা যায়, ব্রাজিলে ৫ লাখ ৮৪ হাজার ১৬জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যা মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ। দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে ৩২ হাজার ৫৪৮ জন প্রাণ হারিয়েছেন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আক্রান্ত এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটিতে এপর্যন্ত এক লাখ ৭ হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে এবং ১৮ লাখ ৫১ হাজার ৫৩০ জন আক্রান্ত হওয়ার রেকর্ড রয়েছে। এরমধ্যে শুধুমাত্র নিউইয়র্কেই এখন পর্যন্ত ৩০ হাজার ১৯ জন মারা গেছেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে, দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে ৩৯ হাজার ৮১১ জন। এছাড়া, ইতালিতে ৩৩ হাজার ৬০১ জন, ফ্রান্সে ২৯ হাজার ২৪ জন এবং স্পেনে ২৭ হাজার ১২৮ জনের মৃত্যু হয়েছে।

চীন ও নিউজিল্যান্ডের মতো কয়েকটি দেশের অবস্থা দেখে মনে করা হচ্ছে এই মহামারি তাদের নিয়ন্ত্রণে আছে। সেই সাথে ইউরোপের বিভিন্ন দেশে লকডাউন তুলে নেওয়ার দিকে এগোচ্ছে।

গতবছরে ডিসেম্বরে চীনে প্রথম সংক্রমণ শুরু হওয়ার পর গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে “মহামারি” ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

About

Popular Links