Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিলাস নয়, খরচ কমাতে হেলিকপ্টার ব্যবহার করেন ইমরান খান

কিছুদিন আগেই ইমরান খান জাতির উদ্দেশ্যে ভাষণে সরকারি কর্মকর্তাদের বিলাসবহুল জীবনের তীব্র সমালোচনা করেছিলেন।

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৪ পিএম

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান নিজের বাসভবন থেকে হেলিকপ্টারে করে তাঁর কার্যালয়ে যাতায়াত করছেন বলে জানিয়েছে পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা। এতে করে সমালোচনার ঝড় উঠেছে পাকিস্তানের সর্বত্র।

কিছুদিন আগেই ইমরান খান জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে সরকারি কর্মকর্তাদের বিলাসবহুল জীবনের তীব্র সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন দেশকে অর্থনৈতিক সংকট থেকে মুক্ত করতে হলে সাধারণ জীবনযাপন করে সরকারি ব্যয় কমাতে হবে। এমনকি, প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ বিলাসবহুল বাংলোও তিনি প্রত্যাখ্যান করেন। এই বাংলোটিকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করার পরামর্শ দেন তিনি। 

তারই ধারাবাহিকতায় তিনি বিগত সরকারের অর্ডার করা ৩৩ টি বিলাসবহুল যান নিলামে তোলার কথা বলেন। ৫০০ জন তদারকির লোকের বদলে ২ জন লোক রাখার কথাও বলেন। 

এমন সাধারণ জীবনযাপনের কথা বলে হেলিকপ্টারে করে অফিস যাওয়ায় রীতিমত হাসির পাত্রে পরিণত হয়েছেন ইমরান। স্যোশাল মিডিয়ায় অসংখ্য হাস্যকর ছবি বানিয়ে তাকে নিয়ে চলছে তামাশা। 

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি এবং সরকারি দল ‘পিটিআই’ এর তরফ থেকে প্রতি কিলোমিটারে ৫৫ রুপি খরচের কথা বললেও, হেলিকপ্টারে এত কম খরচের কথা মানতে রাজি নন দেশটির সাধারণ মানুষ। 

স্থানীয় বিমান চলাচল বিশেষজ্ঞরাও বলছেন, এরকম বিলাসবহুল উড়ালে মোট খরচ হয় আনুমানিক দুই থেকে তিন লাখ রূপি। 

'নিউ জার্সি' ভিত্তিক পত্রিকা ‘বিজনেস জেট ট্রাভেলার’ জানিয়েছে ইমরানের ‘এডব্লিউ ১৩৯’ হেলিকপ্টারের মূল্য ১ কোটি ১০ লাখ ডলার। পত্রিকাটি একটি খরচের হিসাবও দেখিয়েছে এই হেলিকপ্টারের। সেখানে বলা হয়েছে হেলিকপ্টারের মোট বাঁধা খরচ ১,৭৪৭ ডলার, ইউনিট ডিসটেন্সে মোট বাঁধা খরচ প্রতি কিলোমিটারে ২১ ডলার, মোট বিবিধ খরচ ঘণ্টায় ৭৭ ডলার, মোট জ্বালানি খরচ ঘন্টায় ৫৭১ ডলার, মোট এমএক্স খরচ ঘণ্টায় ১,২২২ ডলার, এবং পরিবর্তনশীল খরচ ঘন্টায় ১,৮৭১ ডলার। 

সাধারণ জীবনযাপনের কথা বলে ইমরানের এধরনের ব্যয়বহুল হেলিকপ্টার ব্যবহার প্রসঙ্গে এক ‘পিটিআই’ নেতা বলেছেন, ‘রাস্তায় ট্র্যাফিক জ্যাম প্রতিরোধে ইমরান হেলিকপ্টার ব্যবহার করছেন। তার কারণে কোন মানুষকে দাঁড়িয়ে থাকতে হচ্ছেনা’। ‘পিটিআই’ নেতাদের আরও দাবী যে এতে করে ৫-৭টি গাড়ির তেল খরচ কমেছে ফলে সাশ্রয়ই হচ্ছে। 

কিন্তু সরকারি দলের নেতাদের এমন হাস্যকর এবং অযৌক্তিক বক্তব্যে সমালোচনা আরও বেড়েছে। স্যোশাল মিডিয়ায় দাবী উঠেছে, মাত্র ৫৫ রুপিই যদি খরচ হয়, তাহলে সর্বসাধারণের অফিস যাওয়ার জন্য হেলিকপ্টার চালু করে দিক তাদের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান।

About

Popular Links