Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেসবুকের পাসওয়ার্ড না দেয়ায় ১৪ মাসের জেল

পুলিশের তদন্ত কাজে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড বলতে না চাওয়ায় ব্রিটিশ এক নাগরিকে ১৪ মাসের জেল দিয়েছে দেশটির  আদালত।

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০১:০৯ পিএম

ব্রিটিশ নাগরিক স্টিফেন নিকোলসন। তেরো বছরের এক কিশোরী খুনের ঘটনায় অন্যতম সন্দেহভাজন স্টিফেন। পুলিশের কাছে নিজের ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড না বলতে চাওয়ায় তাকে ১৪ মাসের জেল দিয়েছে দেশটির  আদালত।

ব্রিটিশ পুলিশের তথ্য মতে, গত ২৬ জুলাই ছুরিবিদ্ধ হয়ে মারা যায় লুসি ম্যাকহাগ নামের এক কিশোরী। সেই ঘটনায় অন্যতম সন্দেহভাজন হিসেবে নাম উঠে আসে স্টিফেনের।  

তদন্তকারীর তথ্য অনুযায়ী, ‘রেগুলেশন অব ইনভেস্টিগেটরি পাওয়ার্স’ (আরআইপিএ) আইনের আওতায় দোষী সাব্যস্ত হন স্টিফেন। এই আইন অনুযায়ী, তদন্তকারীরা যদি মনে করেন, কোনও অপরাধের তদন্তের জন্য অভিযুক্ত ব্যক্তির সোশ্যাল মিডিয়া বা অন্য কোনও ইলেকট্রনিক যন্ত্রের পাসওয়ার্ড প্রয়োজন, তা হলে অভিযুক্ত তা দিতে বাধ্য। অন্যথা দুই থেকে পাঁচ বছরের জেল পর্যন্ত হতে পারে তাঁর’।

এ ক্ষেত্রে স্টিফেন নিজের ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুলিশকে জানাতে চাননি। 

অথচ পুলিশের বক্তব্য, স্টিফেন পাসওয়ার্ডটি জানালে কিশোরী খুন সংক্রান্ত অনেক তথ্যই তাদের হাতে চলে আসতে পারত।  

ব্রিটিশ আইনি পরামর্শদাতা সংস্থা সূত্র মতে, ‘অনেক ক্ষেত্রেই গুরুতর অপরাধে অভিযুক্ত ব্যক্তিরা লঘু সাজা পাওয়ার জন্য আরআইপিএ-তে অভিযুক্ত হওয়া সত্ত্বেও নিজের ব্যক্তিগত পাসওয়ার্ড পুলিশকে জানাতে চান না। কারণ ওই পাসওয়ার্ড থেকে পাওয়া তথ্য পুলিশের হাতে গেলে আরও গুরুতর অপরাধে অভিযক্ত হওয়ার আশঙ্কা থাকে’।

এই মামলায় স্টিফেনের বিরুদ্ধে অন্য ধারায় অভিযোগ আনা যায় কি না, এই বিষয়টি শুনানিতে স্পষ্ট হবে বলে জানিয়েছে পুলিশ।

About

Popular Links