Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৪ লাখ ৩০ হাজার

যুক্তরাষ্ট্রের পরই করোনাভাইরাস আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল ও রাশিয়া। দেশ দু’টিতে আক্রান্ত হয়েছে যথাক্রমে, ৮ লাখ ৫০ হাজার ৫২৪ ও ৫ লাখ ১৯ হাজার ৪৫৮ জন

আপডেট : ১৪ জুন ২০২০, ১১:১৭ এএম

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, রবিবার (১৪ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪ লাখ ২৯ হাজার ৬৬৬ এবং আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭ লাখ ৬৪ হাজার ৯৭৭ জনে।

জেএইচইউ’র তথ্য অনুসারে, রবিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের পরই করোনাভাইরাস আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল ও রাশিয়া। দেশ দু’টিতে আক্রান্ত হয়েছে যথাক্রমে ৮ লাখ ৫০ হাজার ৫২৪ ও ৫ লাখ ১৯ হাজার ৪৫৮ জন।

এদিকে, এখন পর্যন্ত ৩ লাখ ৮ হাজার কোভিড-১৯ রোগী নিয়ে রাশিয়ার পর চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত।দেশটিতে মারা গেছেন প্রায় ৯ হাজার মানুষ।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে বেশি মানুষের মৃত্যু এমন দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত ৪২ হাজার ৭২০ জনের মৃত্যু হয়েছে।

অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৪২০ জনের মৃত্যু হয়েছে এবং শনাক্ত হয়েছেন ২০ লাখ ৭৪ হাজার ২০জন।

করোনায় তৃতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। দেশটিতে এখন পর্যন্ত ৪১ হাজার ৭৪৭ জন মারা গেছেন। এরপরেই ইতালিতে ৩৪ হাজার ৩১০ জন, ফ্রান্সে ২৯ হাজার ৪০১ জন এবং স্পেনে ২৭ হাজার ১৩৬ জনের মৃত্যু হয়েছে।

গতবছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এপর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। 

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে “মহামারি” ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

About

Popular Links