Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে ৩ ভারতীয় সেনাসদস্য নিহত

সংঘর্ষে ভারতের একজন কর্নেল পদমর্যাদার সেনা কর্মকর্তা ও দুজন সেনা সদস্য নিহত হয়েছেন

আপডেট : ১৬ জুন ২০২০, ০৬:২২ পিএম

লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার (১৫ জুন) রাতে এ ঘটনায় দুপক্ষেই বেশ কয়েকজন সেনা হতাহত হয়েছে বলে জানা গেছে। 

সংবাদমাধ্যম বিবিসি জানায়, সংঘর্ষে ভারতের একজন কর্নেল পদমর্যাদার সেনা কর্মকর্তা ও দুজন সেনা সদস্য নিহত হয়েছেন। 

চীনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি টুইটারে জানিয়েছে, ভারতীয় সেনা সদস্যরা সীমান্ত অতিক্রম করে চীনা বাহিনীর ওপর আক্রমণ চালায়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানান, সোমবার ভারত দুই দফা সীমান্ত অতিক্রম করে চীনের সৈন্যদের উস্কানি দিয়েছে এবং তাদের ওপর হামলা চালিয়েছে। এর জের ধরেই এই সংঘর্ষ ঘটে।

এ বিষয়ে ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, গত রাতে গালওয়ান ভ্যালিতে দুই বাহিনীর মধ্যে “ডি-এসক্যালেশন” চলার সময় দুপক্ষের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটে। তবে এতে কোনো চীনা সৈন্য হতাহত হয়েছে কিনা তা উল্লেখ করা হয়নি। 

গত প্রায় দেড় মাস ধরেই লাদাখের ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি) দুপক্ষের মধ্যে তীব্র উত্তেজনা চলছে। দুই দেশের সেনাবাহিনীও মুখোমুখি অবস্থান নিয়েছে। ভারতের অভিযোগ, চীন দেশটির ৩৮ হাজার বর্গকিলোমিটার ভূখণ্ড দখল করে রেখেছে। গত তিন দশকে বিরোধপূর্ণ এ ভূখণ্ড এবং সীমান্ত সংকট নিয়ে কয়েক দফা আলোচনা হয়েছে।

About

Popular Links