Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্রাজিলে ২০০ বছরের পুরনো জাদুঘরে আগুন

ব্রাজিলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি মিশরসহ বিভিন্ন দেশের প্রত্নসম্পদ সংরক্ষিত ছিল জাদুঘরে।

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০৩:৫৬ পিএম

ব্রাজিলের রিও দে জেনেইরোতে বড় ধরনের অগ্নিকাণ্ডে পুড়ে গেছে ২০০ বছরের পুরনো ন্যাশনাল মিউজিয়াম। জাদুঘরটি দেশটির সবচেয়ে পুরনো বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান।

জাদুঘর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, রবিবার জাদুঘরটি জনসাধারণের জন্য বন্ধ করে দেয়ার পর স্থানীয় সময় রাত সাড়ে সাতটার দিকে আগুনের সূত্রপাত হয়। 

দমকল বিভাগের মুখপাত্র রবার্তো রবাদে বলেন, ভয়াবহ আগুন নিভিয়ে দেশটির সবচেয়ে প্রাচীন বিজ্ঞানভিত্তিক জাদুঘরটির নিদর্শন সংরক্ষণের জন্য প্রায় ৮০ জন দমকল কর্মী আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এই অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা এবং তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ সম্পর্কে জানা যায়নি। এই সম্পর্কিত কোন তথ্য বিদেশী গণমাধ্যম প্রকাশ করেনি। 

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইটে বলেছেন, ‘ব্রাজিলিয়ানদের জন্য এটা একটা দুঃখের দিন। ওই ভবনের সঙ্গে আমাদের ইতিহাসের অপরিমেয় ক্ষতি হল’। 

জাদুঘরটির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জাদুঘরটিতে ব্রাজিল ও অন্যান্য দেশের ইতিহাস সম্পর্কিত একটি বিশাল সংগ্রহ রয়েছে। এর অনেক সংগ্রহ ব্রাজিলের রাজ পরিবার সদস্যদের কাছ থেকে এসেছে।

ব্রাজিলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি মিশরসহ বিভিন্ন দেশের প্রত্নসম্পদ সংরক্ষিত ছিল ওই জাদুঘরে।

ভবনটির ২০০ বছর পূর্তি উদযাপন হয়েছিল চলতি বছরের শুরুর দিকে। এক সময় পর্তুগিজ রাজ পরিবারের আবাসস্থল হিসেবে ব্যবহৃত ন্যাশনাল মিউজিয়াম।

About

Popular Links