Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় ১ লাখ মিঙ্ক হত্যার সিদ্ধান্ত স্পেনে

‘তবে প্রাণী থেকে সরাসরি মানুষের মধ্যে এই রোগ সংক্রমণের ঝুঁকি রয়েছে কিনা, সে বিষয়ে এখনও নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়‘

আপডেট : ১৭ জুলাই ২০২০, ০২:৫৪ পিএম

স্পেনে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির উত্তর-পূর্ব অঞ্চলের আরাগন প্রদেশের একটি খামারে প্রায় এক লাখ মিঙ্ক হত্যার সিদ্ধান্ত নিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৬ জুলাই) আরাগন অঞ্চলের কৃষি বিষয়ক মন্ত্রী হোয়াকিন ওলোনা  সাংবাদিকদের বলেন, মিঙ্কগুলো হত্যার সিদ্ধান্ত নেয়া হয়েছে যেন “মানুষের মধ্যে সংক্রমণের ঝুঁকি” এড়ানো যায়। প্রসঙ্গত, ইউরোপের কিছু দেশে বেজি জাতীয় এ আধা জলজ প্রাণী “মিঙ্ক” খামারে পালন করা হয় মূলত পশমের জন্য।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনের আরাগন প্রদেশে মিঙ্কের একটি খামারের এক কর্মচারীর স্ত্রী'র প্রথম করোনাভাইরাস শনাক্ত হ। এরপর ওই নারীর স্বামীসহ খামারের আরও কয়েকজন কর্মচারী কোভিড পজিটিভ হন। এ ঘটনার পর কিছুদিন মিঙ্কগুলোকে আইসোলেশনে নেওয়া হয় এবং কিছুদিনের জন্য পর্যবেক্ষণে রাখা হয়।

এরপর ১৩ই জুলাই পরীক্ষার পর যখন জানা যায় যে প্রায় ৯২,৭০০ মিঙ্কের মধ্যে ৮৭ ভাগই করোনাভাইরাস পজিটিভ, স্বাস্থ্য কর্তৃপক্ষ তখন সবগুলো প্রাণীকে হত্যার নির্দেশ দেয়।

প্রাণী থেকে সরাসরি মানুষের মধ্যে এই রোগ সংক্রমণের ঝুঁকি রয়েছে কিনা, সে বিষয়ে এখনও নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয় বলে জানান হোয়াকিন ওলোনা।

তবে তার ধারণা, খামারের কোন একজন কর্মী অনিচ্ছাকৃতভাবে প্রাণীগুলোর মধ্যে রোগ সংক্রমণ করেছে। আবার প্রাণীগুলোর মাধ্যমে খামারের কর্মীদের সংক্রমিত হওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেননি তিনি, যদিও এই তত্ত্ব এখনও প্রমাণিত হয়।

বিবিসির প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, করোনাভাইরাস কুকুর ও বিড়ালসহ কয়েকটি প্রাণীর মধ্যে সংক্রমিত হয় বলে গবেষণায় জানা গেলেও প্রাণী থেকে মানুষ সংক্রমিত হয় কিনা তা সম্পর্কে বিশেষ জানা যায় না। এই সম্পর্কে এখনও গবেষণা চলছে। এর আগে ডেনমার্ক আর নেদারল্যান্ডসের মিঙ্ক খামারে কর্মীদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা ঘটেছে বলেও প্রতিবেদনটিতে বলা হয়েছে। এজন্য নেদারল্যান্ডসে বিভিন্ন মিঙ্ক খামারে গত কয়েকমাসে কয়েক হাজার মিঙ্ক হত্যা করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এটি হতে পারে “প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণের প্রথম স্বীকৃত উদাহরণ”।

জুন মাসে সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেন, "মানুষ যেমন মিঙ্ককে সংক্রমিত করেছে, তেমনি কিছু মিঙ্কও মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ করেছে।"

About

Popular Links