Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বৈরুতে বিষ্ফোরণের কারণ অ্যামোনিয়াম নাইট্রেট!

ইউনিভার্সিটি অব রুডি আইল্যান্ড’এর রসায়ন শাস্ত্রের অধ্যাপক জিমমি অক্সলে বলেন, 'যদি আপনারা বৈরুত বিষ্ফোরণের ভিডিও দেখেন,আপনারা কালো ধোঁয়া দেখবেন, লাল ধোঁয়া দেখবেন, এর কারণ রাসায়নিক বিক্রিয়া অসম্পূর্ণ। আমি ধারণা করছি সেখানে ছোট একটি বিষ্ফোরণ অ্যামোনিয়াম নাইট্রেটে বিক্রিয়া ঘটায়, এই ছোট বিষ্ফোরণে দুর্ঘটনা হতে পারে অথবা উদ্দেশ্যমূলকও হতে পারে'

আপডেট : ০৫ আগস্ট ২০২০, ০৪:৪৯ পিএম

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের কারণ অ্যামোনিয়াম নাইট্রেট বলে উল্লেখ করেছে দেশটির সরকার। এটি একটি গন্ধহীন স্ফটিক উপাদান যা সাধারণত সার হিসেবে ব্যবহৃত হয় এবং এটি কয়েক দশক ধরে অসংখ্য শিল্প বিষ্ফোরণের কারণ হয়ে দাঁড়িয়েছে।

অ্যামোনিয়াম নাইট্রেট জ্বালানি তেলের সঙ্গে মেশালে এটি ভয়ংকর বিষ্ফোরকে পরিণত হয়, নির্মাণ শিল্পেও অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করা হয়। এ ছাড়া বিদ্রোহী গ্রুপগুলো এটি বিষ্ফোরক হিসেবে ব্যবহার করে।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, বৈরুত বন্দরের পাশে একটি গুদামে ২ হাজার ৭৫০ টন অ্যামেনিয়াম নাইট্রেট দীর্ঘকাল ধরে মজুদ ছিল। সেটিই এই বিষ্ফোরণের কারণ। এতে অনেক মানুষের মৃত্যু হয়েছে এবং লেবাননের রাজধানীর অভূতপুর্ব ক্ষতি হয়েছে।

ইউনিভার্সিটি অব রুডি আইল্যান্ড’এর রসায়ন শাস্ত্রের অধ্যাপক জিমমি অক্সলে বলেন, ওয়ারহাউসের স্বাভাবিক পরিস্থিতিতে উচ্চ তাপমাত্রার সংস্পর্শ ছাড়া অ্যামোনিয়াম নাইট্রেট বিষ্ফোরকে পরিণত হওয়া কঠিন।

তিনি বলেন, “যদি আপনারা বৈরুত বিষ্ফোরণের ভিডিও দেখেন,আপনারা কালো ধোঁয়া দেখবেন, লাল ধোঁয়া দেখবেন, এর কারণ রাসায়নিক বিক্রিয়া অসম্পূর্ণ। আমি ধারণা করছি সেখানে ছোট একটি বিষ্ফোরণ অ্যামোনিয়াম নাইট্রেটে বিক্রিয়া ঘটায়, এই ছোট বিষ্ফোরণে দুর্ঘটনা হতে পারে অথবা উদ্দেশ্যমূলকও হতে পারে। আমি এ বিষয়ে এখনো কিছু শুনিনি।

অ্যামোনিয়াম নাইট্রেট একটি অক্সিডাইজার, এটি দহনকে আরও তীব্র করে এবং অন্যান্য পদার্থকে জ্বলতে সাহায্য করে, এটি নিজে খুব জ্বলনযোগ্য নয়। এ কারণে অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ রাখার ক্ষেত্রে কড়া নিয়ম মানতে হয়। 

About

Popular Links