Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড-১৯: কেবল ভুল তথ্যেই বিশ্বে কয়েকশ' মানুষের মৃত্যু

বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণের প্রথম তিনমাসেই ভুল তথ্যের কারণে ৮ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে 

আপডেট : ১৩ আগস্ট ২০২০, ০২:০৮ পিএম

বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণের প্রথম তিনমাসে  ৮ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে কেবলমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্যের কারণে। ট্রপিক্যাল মেডিসিন ও হাইজিন বিষয়ক মার্কিন এক জার্নালে এ তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, কোভিড-১৯ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া মিথ্যা তথ্যের কারণে ৫,৮০০ মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। এদের মধ্যে অনেকেরই মৃত্যু হয়েছে মিথানল বা অ্যালকোহল যুক্ত পরিচ্ছন্নতাকারী পদার্থ পান করে। করোনাভাইরাস প্রতিহত করতে এ ধরনের পণ্যগুলো কার্যকর ভূমিকা রাখতে পারবে, এমন বিশ্বাস থেকেই এগুলো পান করে তারা।

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়, করোনাভাইরাসের মতোই বিভিন্ন ভুল তথ্য, গুজব ক্রমশ ছড়িয়ে পড়ছে, যা বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বাড়াতে সহায়ক ভূমিকা রাখছে। 

ভুল তথ্যের কারণে কীভাবে মৃত্যু হচ্ছে

গবেষণাটিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অনেকেই অতিরিক্ত রসুন কিংবা প্রয়োজনের বেশি পরিমাণ ভিটামিন খেয়েছে, আবার কাউকে গো-মূত্রও পান করতে দেখা গেছে। এ ধরনের সকল “চিকিৎসাই” তাদের ওপর ভয়াবহ প্রভাব ফেলেছে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থা, সরকার ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলেও জোর দেওয়া হয়েছে গবেষণাটিতে। তবে ভুল ও মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ার পরও প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোর ধীর ও দায়সারা আচরণের সমালোচনাও করা হয় গবেষণাটিতে।

About

Popular Links