Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী ব্রেনটন ট্যারেন্টের যাবজ্জীবন কারাদণ্ড

এসময় আদালতটির বিচারক ট্যারেন্টকে অমানবিক, ভয়ংকর দানব হিসেবে উল্লেখ করেন

আপডেট : ২৭ আগস্ট ২০২০, ০২:৫১ পিএম

নিউজিল্যান্ডের মসজিদে বন্দুক হামলা চালিয়ে ৫১ জন মুসলিমকে হত্যার দায়ে ব্রেনটন ট্যারেন্টকে আদালত কোন প্যারোল ছাড়া যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে। বিচারক টারান্টকে অমানবিক, ভয়ংকর দানব হিসেবে উল্লেখ করেন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ রায় দেন দেশটির আদালত। এসময় বিচারক ক্যামেরন ম্যান্ডার বলেন, “টারান্টের ‘ভয়ংকর’ আদর্শের ‘মূলে ছিল বিদ্বেষ’ যা তাকে গত বছরে নিউজিল্যান্ডের সবচেয়ে ভয়ংকর সন্ত্রাসী হামলায় নিরীহ ও নিরস্ত্র নারী, শিশু ও পুরুষ হত্যায় উদ্বুদ্ধ করেছে।

নিউজিল্যান্ডের আইনি ইতিহাসে যাবজ্জীবন কারাদণ্ডের অভূতপূর্ব এই রায় ঘোষণার সময় বিচারক ক্যামেরন বলেন, “আদালত এধরনের হিংসাত্মক কার্যক্রম মেনে নেয় না।”

বিচারক বলেন, “ব্রেনটন ট্যারেন্ট ডানপন্থী উগ্রবাদ প্রচারে ব্যর্থ হয়েছে, তিনি ঠাণ্ডা মাথায় নিরীহ মুসলিমদের গুলি করে হত্যা করেছেন, মুসলিমদের এখনও এই ভয়াবহ হামলার ক্ষতবহন করতে হচ্ছে।”

গত বছরের ১৫ মার্চ শুক্রবার জুম্মার নামাজের সময় ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান শেতাঙ্গ আধিপত্যবাদী  ট্যারেন্ট ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে ২০ মিনিট ধরে হামলা চালায়। তার বিরুদ্ধে এই হামলায় ৫১ জনকে হত্যা এবং ৪০ জনকে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়। একই সঙ্গে সন্ত্রাসবাদের অভিযোগও আনা হয়।

About

Popular Links