Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

গবেষণা: ভেন্টিলেটরে থাকা করোনাভাইরাস আক্রান্তদের স্নায়ুর স্থায়ী ক্ষতির আশঙ্কা

গবেষণাটির প্রধান কলিন ফ্রাঞ্জ বলেন, ‘এটি অত্যন্ত উদ্বেগজনক এবং বড় একটি সমস্যা’

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২০, ০২:৫৬ পিএম

ভেন্টিলেটরে থাকা কোভিড-১৯ রোগীদের স্নায়ু স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের (এনইউ) ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণায় এ কথা বলা হয়েছে।

গবেষণার বরাতে সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, মারাত্মকভাবে অসুস্থ কোভিড-১৯ রোগীদের ভেন্টিলেটরে নিম্নাভিমুখ অবস্থায় বা মুখ নিচের দিকে দিয়ে রাখা হয় এবং এর ফলে করোনাভাইরাস রোগীদের স্নায়ুর মারাত্মক ক্ষতি হতে পারে। গবেষকরা সাতটি পৃথক হাসপাতাল থেকে এমন ২০ রোগীকে শনাক্ত করেছেন যাদের ভেন্টিলেটরে থাকায় স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর অসুস্থ ব্যক্তিরা কিছু সাধারণ শারীরিক দুর্বলতা নিয়ে সেরে উঠবেন, এমনটি আশা করা হয় প্রাথমিকভাবে। তবে রোগীদের দুর্বলতার ধরণটি তাদের সুস্থ হয়ে ওঠার সময় গবেষকদের নজরে আসে। তারা দেখতে পান যে প্রায়শই এসব রোগীদের শরীরের একটি গুরুত্বপূর্ণ জয়েন্ট যেমন কব্জি, গোড়ালি বা কাঁধ শরীরের একদিকে অবশ হয়ে যায়। কিছু রোগীর ক্ষেত্রে প্রায় চারটি আলাদা স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার মতো ঘটনাও রয়েছে।

গবেষকদের মতে, রক্তপ্রবাহ হ্রাস পাওয়া (জমাট রক্তের কারণে) এবং প্রদাহের ফলেই করোনাভাইরাস আক্রান্ত রোগীদের স্নায়ুর ক্ষতি হচ্ছে। তবে করোনাভাইরাস আক্রান্ত হননি, ভেন্টিলেটরে একই অবস্থানে থাকা এমন রোগীদের স্নায়ুর ক্ষতি হওয়ার তেমন নজির নেই।

শিরলে রায়ান অ্যাবিলিটিল্যাবের বিজ্ঞানী এবং এনইউ’র ফিনবার্গ স্কুল অব মেডিসিনের নিউরোলজির সহকারী অধ্যাপক, গবেষণার প্রধান অনুসন্ধানকারী কলিন ফ্রাঞ্জ বলেন, “এটি উদ্বেগজনক এবং অনেক বড় একটি সমস্যা।”

তিনি বলেন, “সাধারণত, কোভিড রোগীদের স্নায়ু অন্য সাধারণ মানুষের স্নায়ুর মতো চাপ নিতে পারে না।”

সমীক্ষায় বলা হয়, সবচেয়ে গুরুতর অসুস্থ করোনাভাইরাস রোগীর মধ্যে ১২ থেকে ১৫% রোগীর স্নায়ু স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। গবেষণার এ ফলাফল প্রকাশের পর, নর্থওয়েস্টার্ন মেমোরিয়াল হাসপাতালে ভর্তি হওয়া করোনাভাইরাস আক্রান্ত রোগীদের স্নায়ুর ক্ষতি রোধ করতে ভেন্টিলেটরগুলোর পজিশন সংশোধন করছেন চিকিৎসকরা।

About

Popular Links