Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সৌদি আরবে মিললো ১ লাখ ২০ হাজার বছরের পুরোনো মানুষের পায়ের ছাপ

ওই পায়ের ছাপ থেকে বিজ্ঞানীরা এমন কিছু তথ্য খুঁজে পাচ্ছেন যা অন্য কোনো জীবাশ্মে পাওয়া যায় না

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ০৬:১২ পিএম

সৌদি আরবের তাবুকে একটি শুকিয়ে যাওয়া হ্রদে প্রাগৈতিহাসিক যুগের মানুষের পায়ের ছাপের সন্ধান মিলেছে। ওই পায়ের ছাপ ১ লাখ ২০ হাজার বছরের পুরোনো বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। 

ন্যাশনাল জিওগ্রাফিকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ওই পায়ের ছাপ থেকে বিজ্ঞানীরা এমন কিছু তথ্য খুঁজে পাচ্ছেন যা অন্য কোনো জীবাশ্মে পাওয়া যায় না। সেখানে মানুষের সাতটি পায়ের ছাপ খুঁজে পাওয়া গেছে। 

বিজ্ঞানীদের ধারণা, আরব উপদ্বীপে খুঁজে পাওয়া পায়ের ছাপের মধ্যে এগুলো সবচেয়ে পুরোনো। এগুলো দু’জন মানুষের হেঁটে যাওয়ার চিহ্ন ধরে রেখেছে।

তারা মনে করছেন, সেই সময়ে এই হ্রদটি জল পানের জন্য ব্যবহার করত মানুষ। আবার প্রাণীরাও এই হ্রদটি একই কাজে ব্যবহার করত। কারণ, মানুষের সাতটি পায়ের ছাপের পাশাপাশি ২৩৩টি এমন জীবাশ্ম পাওয়া গেছে, যেগুলোর সঙ্গে হাতিসহ অন্য প্রাণীর পায়ের ছাপ মিলেছে। 

পায়ের ছাপ নিয়ে গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইকোলজির গবেষক ম্যাথু স্টুয়ার্ট। তিনি জানিয়েছেন, পায়ের চিহ্ন জীবাশ্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রূপ। এর মাধ্যমে সেই সময়ের এক একটা মুহূর্ত ধরা থাকে। যেখান থেকে এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় যা অন্য কোনও ভাবে সম্ভব নয়।

About

Popular Links