Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজনি থেকে চাকরি হারাচ্ছে ২৮ হাজার কর্মী

কোভিড-১৯ মহামারির কারণে এবছরের প্রথম তিনমাসে কোম্পানির মুনাফা ৯১% হ্রাস পায় 

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৫ পিএম

করোনাভাইরাস মহামারির ফলে পার্ক ও রিসোর্ট ব্যবসায় মন্দার কারণে ডিজনি থিম পার্ক কর্তৃপক্ষ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে ২৮ হাজার ব্যক্তিতে ছাঁটাই করা সিদ্ধান্ত নিয়েছে।

যারা চাকরি হারাচ্ছেন তাদের মধ্যে ৬৭% পার্ট-টাইম কর্মী বলে জানিয়েছে ডিজনি। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে সিএনএন।

করোনাভাইরাস মহামারিতে ডিজনি নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে সবচেয়ে বড় আঘাতটি লেগেছে তাদের থিম পার্ক ও রিসোর্ট ব্যবসায়। ডিজনির পার্ক ইউনিট ২০১৯ অর্থবছরে আয় করেছিল ২৬০০ কোটি মার্কিন ডলারের বেশি। চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে সেটি ধসে গেছে। এসময়ে পরিচালনা মুনাফা গতবছরের একই সময়ের তুলনায় কমেছে ৫৮ শতাংশ। ডিজনি বৈশ্বিক স্বাস্থ্য সংকটের এসময়ে মাত্র কয়েক সপ্তাহে শত কোটি ডলার আয় হারিয়েছে।

ডিজনি পার্কসের চেয়ারম্যান জস ডি’আমারো কর্মী ছাঁটাইয়ের বিষয়টি অপরিহার্য বলে যুক্তি দেখিয়েছেন। কোভিড-১৯ মহামারিকালে বিশ্বব্যাপী ডিজনির থিম পার্কগুলো বন্ধ রয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যবসা। 

ডিজনি পার্ক ও রিসোর্ট বিভাগে ১ লাখের অধিক মার্কিন কর্মী নিয়োজিত আছে। কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের প্রথম তিনমাসে কোম্পানির মুনাফা হ্রাস পায় ৯১%।

ডিজনিল্যান্ড পুনরায় খুলে দেওয়ার জন্য বিধিনিষেধ প্রত্যাহারে ক্যালিফোর্নিয়া রাজ্য অনীহা দেখাচ্ছে বলে অভিযোগ করেছেন জস ডি’আমারো। ক্যালিফোর্নিয়াতে অবস্থিত ডিজিনিল্যান্ড ও ক্যালিফোর্নিয়া অ্যাডভেঞ্চার গত মার্চ থেকে বন্ধ রয়েছে। ফ্লোরিয়ায় অবস্থিত ডিজনি ওয়ার্ল্ডও মার্চে বন্ধ হয়ে গিয়েছিল। তবে তারা জুলাই থেকে পার্কের কার্যক্রম পুনরায় শুরু করেছে।

About

Popular Links