Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: ভারতে মৃতের সংখ্যা ১ লাখ ছাড়ালো

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১,০৬৯ জনের মৃত্যু হয়েছে

আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ০৪:৩৩ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

শনিবার (৩ অক্টোবর) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১,০৬৯ জনের মৃত্যু হয়েছে। ফলে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ভারতে করোনাভাইরাসে এক লাখ মানুষের মৃত্যুর মাইলফলক পার হয়েছে।

মোট মৃতের মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে সর্বাধিক ৩৭ হাজার ৪৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, দক্ষিণের রাজ্য তামিলনাড়ু এবং কর্ণাটকে মারা গেছেন যথাক্রমে ৯ হাজার ৬৫২ এবং ৯ হাজার ১২৪ জন।

এদিকে, শুক্রবার সকাল থেকে আরও ৭৯,৪৭৬ করোনা আক্রান্ত রোগী শনাক্তের মধ্য দিয়ে দেশটিতে এ সংখ্যা ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জনে পৌঁছেছে।

দক্ষিণ এশিয়ার দেশটিতে অসুস্থ আছেন ৯,৪৪,৯৯৬ জন। ইতোমধ্যে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৪,২৭,৭০৬ জন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) তথ্য অনুযায়ী, ভারতে ৭,৭৮,৫০,৪০৩ জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে শুধু শুক্রবার পরীক্ষা করা হয়েছে ১১,৩২,৬৭৫ জনের।

দেশটিতে মধ্য-জুলাইতে থাকা ১০ লাখ রোগীর সংখ্যা আড়াই মাসেরও কম সময়ে ৬০ লাখের ওপরে চলে যায়। সংক্রমণের প্রধান শহুরে কেন্দ্রগুলো হলো নয়াদিল্লি, মুম্বাই, চেন্নাই ও বেঙ্গালুরু। দেশটিতে মোট শনাক্তের প্রতি সাতজনে একজন এবং মৃত্যের প্রতি পাঁচজনের একজন এ চার শহরের।

সংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউনের কবলে পড়েছে ভারতে অর্থনীতি। যা এপ্রিল-জুন মেয়াদে নজিরহীন ২৪% সংকুচিত হয়ে যায়।  

 গত আগস্টে দমে যাওয়া অর্থনীতিকে জাগিয়ে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবকাঠামো প্রকল্পে ১.৪৬ ট্রিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেন এবং দেশের ভারাক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ২ বিলিয়ন ডলার বরাদ্দ করেন। এর আগে গত মার্চে ২২ বিলিয়ন ডলারের অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়।

About

Popular Links