Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ থেকে চীন যাবে বুলেট ট্রেন?

‘২৮০০ কিলোমিটার দীর্ঘ ওই রেলপথের বিভিন্ন অংশে শিল্প কারখানা গড়ে তোলার সুযোগ রয়েছে। তাতে যেসব দেশের ওপর দিয়ে এই রেলপথ যাবেতাদের সবারই অর্থনৈতিক উন্নয়নের বিশেষ সম্ভাবনা থাকবে’

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৪:৩৪ পিএম

কলকাতা থেকে বাংলাদেশ ও মায়ানমার হয়ে কুনমিং পর্যন্ত একটি বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা করছে চীনের সরকার। গত বুধবার কলকাতায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে চীনের কনসাল জেনারেল মা হান এসব কথা বলেন বলে ভারতের এনডিটিভির এক খবরে বলা হয়েছে। 

তিনি বলেন, ‘ভারত এবং চীনের যৌথ উদ্যোগে কলকাতা এবং কুনমিং এর মধ্যে একটি উচ্চগতি সম্পন্ন রেল সংযোগ স্থাপন করা সম্ভব’। এসময় তিনি এই রেল সংযোগটি বাস্তবায়িত হলে কুনমিং থেকে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই কলকাতায় পৌঁছানো সম্ভব হবে বলে উল্লেখ করেন।

মা হান আরও বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশ এবং মায়ানমারেরও লাভবান হবার সুযোগ রয়েছে’। 

এর আগে ২০১৫ সালে গ্রেটার মেকং সাবরিজিয়ন সম্মেলনেও এ বিষয়টি উত্থাপিত হয়েছিল উল্লেখ করে চীনের কনসাল জেনারেল বলেন, ‘২৮০০ কিলোমিটার দীর্ঘ ওই রেলপথের বিভিন্ন অংশে শিল্প কারখানা গড়ে তোলার সুযোগ রয়েছে। তাতে যেসব দেশের ওপর দিয়ে এই রেলপথ যাবেতাদের সবারই অর্থনৈতিক উন্নয়নের বিশেষ সম্ভাবনা থাকবে’। 

এই রেলপথের লক্ষ্য বিসিআইএম (বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার) করিডোরে আন্তঃবাণিজ্য বাড়ানো উল্লেখ করে তিনি আরও বলেন, ‘কলকাতা থেকে কুনমিং পর্যন্ত ইতিহাসের সেই সিল্ক রুট পুনরুদ্ধারে চীন বদ্ধপরিকর’। 

এসময় আলোচিত বেল্ট অ্যান্ড রোডপরিকল্পনা বিশ্বজয়ের বা প্রতিবেশীদের দখল করার পরিকল্পনা থেকে নেওয়া হয়নি বলে সবাইকে নিশ্চিত করে তিনি বলেন, ‘এই পরিকল্পনা নেওয়া হয়েছে আলোচনা আর পারস্পরিক পরামর্শের ভিত্তিতে সংশ্লিষ্ট সব দেশের লাভবান হওয়ার সুযোগ তৈরি করার উদ্দেশ্যে’।

About

Popular Links