Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়ছে অস্ট্রেলিয়ার বিজনেস ভিসার সংখ্যা

২০২০-২১ অর্থবছরে বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রামের জন্য মোট ১৮ হাজার ভিসা বরাদ্দ থাকবে

আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ০৭:২৯ পিএম

অস্ট্রেলিয়ার ২০২০-২১ অর্থবছরের ফেডারেল বাজেটে ব্যবসায়িক অভিবাসনকে (বিজনেস মাইগ্রেশন) অগ্রাধিকার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে বৃদ্ধি পেতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ব্যবসায়ী ভিসার (বিজনেস ভিসা) সংখ্যা। এতে বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রামের অধীনে ১৩ হাজার ৫০০ স্থান বরাদ্দ হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকারের হোম অ্যাফেয়ার্স মন্ত্রণালয়।

এর আগে জুনে ঘোষিত এই বাজেট চলমান কোভিড-১৯ মহামারীর কারণে এক কোয়ার্টার পিছিয়ে যায়। এর ফলে বরাদ্দকৃত ১৩ হাজার ৫০০ ব্যবসায়ী ভিসা অর্থবছরের অবশিষ্ট তিন কোয়ার্টারে ভাগ করে দেয়া হবে।

এর ফলে নির্ধারিত আনুপাতিক হার হিসেবে ২০২০-২১ অর্থবছরে বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রামের জন্য মোট ১৮ হাজার ভিসা বরাদ্দ থাকবে। অর্থাৎ বিজনেস ভিসার পরিমান গত বছরের তুলনায় উল্লেখযোগ্য হরে বৃদ্ধি পাবে।

জানা যায়, এই প্রোগ্রামের মাধ্যমে করা ভিসা আবেদন অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে। যারা বিজনেস মাইগ্রেশন করতে চান তাদের ভিসা দ্রুত তৈরি করা হবে ও অন্যান্য ভিসা আবেদনের তুলনায় বেশি গুরুত্ব দেয়া হবে।

এদিকে বিজনেস ভিসার এই অগ্রাধিকার পরবর্তী কয়েক বছর চলমান থাকবে বলেই ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, অস্ট্রেলিয়াতে চলতি বছর মহামারির ফলে অভিবাসনের সংখ্যা আকস্মিক হ্রাস পায়। এর প্রেক্ষিতে সামনের বছরগুলোতে অভিবাসনের সংখ্যা বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছে সরকার।

About

Popular Links