Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের বাতাসকে নোংরা বললেন ট্রাম্প

এদিকে এ নিয়ে দ্বিতীয়বার তিনি ভারতের বিরুদ্ধে কড়া মন্তব্য করলেন

আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ০৪:৫০ পিএম

ভারত, চীন ও রাশিয়ার বাতাসকে নোংরা বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি মার্কিন নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বি ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেনের আবহাওয়ার পরিবর্তন মোকাবিলায় নেওয়া পরিকল্পনাকেও তীব্র কটাক্ষ করেছেন তিনি।

৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে শেষ বিতর্কে ট্রাম্প বলেন, “চিনকে দেখুন, কত নোংরা। রাশিয়াকে দেখুন। ভারতকে দেখুন। বাতাস কত নোংরা। প্যারিস অ্যাকর্ডে আমাদের কয়েক ট্রিলিয়ন বেরিয়ে যাচ্ছিল আর আমাদের সঙ্গে খুবই অন্যায্য আচরণ করা হয়েছে বলে সেখান থেকে বেরিয়ে এসেছিলাম।”

ট্রাম্প আরও বলেন, “আমি প্যারিস অ্যাকর্ডের কারণে লাখ লাখ চাকরি, হাজার হাজার কোম্পানি নষ্ট করতে পারব না। এটা খুবই অন্যায্য।" 

অপরদিকে বিতর্ক অনুষ্ঠানে জো বাইডেন বলেন, "আবহাওয়ার পরিবর্তন মানবতার প্রতি হুমকি। এটা প্রতিরোধ করার নৈতিক দায়িত্ব রয়েছে আমাদের। আগামী ৮-১০ বছর কাজ করে তার থেকে কিছু পাওয়ার আশা করলে হবে না।”

এদিকে এ নিয়ে দ্বিতীয়বার তিনি ভারতের বিরুদ্ধে কড়া মন্তব্য করলেন। এর আগে, তার প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে ভারতের করোনাভাইরাসের পরিস্থিতির সমালোচনা করেছিলেন। বলেছিলেন, “যখন সংখ্যার কথা আসে, তখন আপনারা জানেন না যে চীনে কতজন মারা যাচ্ছেন, জানেন না রাশিয়ায় কতজন মারা যাচ্ছে, জানেন না ভারতে কতজন মারা যাচ্ছেন। ওরা সঠিক সংখ্যা জানায় না।”

 

About

Popular Links