Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের নির্বাচন: চার রাজ্যে ভোট পুনর্গণনা চেয়ে মামলা করলেন ট্রাম্প

ট্রাম্পের নির্বাচনী প্রচারণা টিমের পক্ষ থেকে ভোটগণনায় ‘দৃশ্যমান অস্বাভাবিকতার’ অভিযোগ এনে রাজ্যগুলোতে ভোট পুনর্গণনার দাবি জানানো হয়

আপডেট : ০৫ নভেম্বর ২০২০, ১০:১৭ এএম

চার চারটি রাজ্যে ভোট পুনর্গণনা চাইছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকী, এজন্য মামলাও করা হয়েছে তার নির্বাচনী প্রচারণা টিমের পক্ষ থেকে। এরমধ্যে উইসকনসিন ও মিশিগান, দুইটি রাজ্যেই বাইডেন জয় পেয়েছেন। আর জর্জিয়া ও পেনসিলভ্যানিয়াতে ট্রাম্প এগিয়ে রয়েছেন সামান্য ভোটের ব্যবধানে।

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি ও মার্কিন বার্তাসংস্থা এপি’র খবর, ভোটগণনা শুরুর পর থেকেই উইসকনসিন ও মিশিগানে এগিয়ে ছিলেন ট্রাম্প। এরমধ্যে ৭০% ভোটগণনা পর্যন্ত মিশিগানে এবং ৯০% ভোটগণনা পর্যন্ত উইসকনসিনে এগিয়ে ছিলেন ট্রাম্প। ভোটগণনার শেষের অংশে গিয়ে শেষ পর্যন্ত দুইটি রাজ্যেই জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন। আর সেটিই মানতে পারছেন না ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনা প্রায় শেষের দিকে। আর মাত্র পাঁচ রাজ্যে ভোট বাকি। এরকম পরিস্থিতিতে ২৬৪ ইলেকটোরাল কলেজ নিয়ে ২৭০টি ইলেকটোরাল কলেজের ম্যাজিক্যাল ফিগারের খুব কাছাকাছি ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। চার রাজ্যে ট্রাম্প এগিয়ে থাকলেও এই রাজ্যগুলোতে জয় ট্রাম্পকে ২৬৮টি ইলেকটোরাল কলেজ পর্যন্ত নিয়ে যেতে সক্ষম।

রিপাবলিকান এই প্রার্থীর নির্বাচনী প্রচারণা টিমের পক্ষ থেকে উইসকনসিনে ভোটগণনায় “দৃশ্যমান অস্বাভাবিকতার” অভিযোগ আনা হয়েছে। সেকারণেই তাদের হিসাবে নিশ্চিত জয়ের এই রাজ্যটিতে ভোট পুনর্গণনার দাবি জানিয়েছে তারা।

মিশিগানে ৭০% ভোটগণনা পর্যন্ত বড় ব্যবধানে এগিয়ে ছিলেন ট্রাম্প। পরবর্তী সময়ে মেইল ইন ব্যালট বা আগাম ভোট গণনায় এগিয়ে যান বাইডেন। এই পরিস্থিতিতে রাজ্যটিতে ভোটগণনা বন্ধ চেয়ে মামলা ঠুকে দেয় ট্রাম্পের নির্বাচনী শিবির। শেষপর্যন্ত এই রাজ্যে অবশ্য বাইডেনকে জয়ী দেখানো হয়েছে। মামলার নিষ্পত্তি কীভাবে হবে, সেটিই এখন দেখার বিষয়।

এদিকে, ফল ঘোষণা না হওয়া জর্জিয়ার কিছুকিছু অংশে ভোটগণনা বন্ধ রাখার জন্যও মামলা করা হয়েছে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের পক্ষ থেকে। এই রাজ্যে এখন পর্যন্ত ০.৮% ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ভোটগণনা হয়েছে ৯৮%।

About

Popular Links