Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট সেবা চালু করলো স্পেসএক্স

এই সেবা নিতে ব্যবহারকারীদের স্টারলিংক গ্রাউন্ড সরঞ্জামগুলো ৪৯৯ ডলারে দিয়ে কিনে নিতে হবে এবং তারপরে সেবা নেওয়ার জন্য মাসিক ৯৯ ডলার ফি দিতে হবে

আপডেট : ০৭ নভেম্বর ২০২০, ০৯:৪৮ এএম

স্পেসএক্স কোম্পানি তাদের আসন্ন স্যাটেলাইট ইন্টারনেট সেবা স্টারলিংকের পাবলিক বিটা পরীক্ষার জন্য ই-মেইল পাঠানো শুরু করেছে।

স্টারলিংক ওয়েবসাইটে সেবাগ্রহণে আগ্রহী যারা ই-মেইলে নিবন্ধনে তালিকাভুক্ত হয়েছে তারা “বেটার থান নথিং বিটা” নামে স্পেসএক্সের বিটা পরীক্ষায় যোগ দিতে শুরু করেছে বলে জানিয়েছে আর্স টেকনিকা।

তাদের প্রতিবেদন অনুসারে, এই সেবা নেওয়ার জন্য ব্যবহারকারীদের স্টারলিংক গ্রাউন্ড সরঞ্জামগুলো ৪৯৯ ডলারে দিয়ে কিনে নিতে হবে এবং তারপরে সেবা নেওয়ার জন্য মাসিক ৯৯ ডলার ফি দিতে হবে।

২০১৯ এর মে মাস থেকে হাজার হাজার ছোট ব্রডব্যান্ড-বিমিং উপগ্রহ সমন্বয়ে একটি মেগাকন্টেললেশন তৈরির লক্ষ্যে ৬০টি ধাপে স্টারলিংক ইন্টারনেট উপগ্রহ চালু করছে স্পেসএক্স। মহাকাশ থেকে নেটওয়ার্কটি বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা সরবরাহ করবে বলে জানিয়েছেন স্পেসএক্সের প্রতিনিধিরা।

বর্তমানে কক্ষপথে স্পেসএক্সের প্রায় ৯০০টি স্টারলিংক উপগ্রহ রয়েছে। স্পেসএক্স অ্যাপল ও অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর জন্য বিটা ব্যবহারকারীদের সেবা দেওয়া ও পরিচালনা করতে একটি স্টারলিংক মোবাইল অ্যাপও তৈরি করেছে।

স্পেসএক্স বর্তমানে উত্তর আমেরিকা ও দক্ষিণ কানাডা-ভিত্তিক ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু হিসেবে নিয়ে কাজ করছে। স্পেসএক্স প্রাথমিক কতজনকে আমন্ত্রণ পাঠিয়েছে তা নিশ্চিত করা যায়নি, জানিয়েছে আর্স টেকনিকা।

About

Popular Links