Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ইরানের পরমাণু কেন্দ্র আক্রমণের কথা ভেবেছিলেন ট্রাম্প’

প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ইরানকে নিয়ে আক্রমণাত্মক নীতি অনুসরণ করেছেন ট্রাম্প

আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ০১:২১ পিএম

ইরানের পরমাণু প্রকল্প আক্রমণ করার জন্য মতামত চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে শেষ পর্যন্ত এ নিয়ে আলোচনা করেও পিছিয়ে যান তিনি। এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, ইরানের পরমাণু প্রকল্পে হানা দেওয়া নিয়ে যাবতীয় বিকল্প ট্রাম্প একটি উচ্চ পর্যায়ের বৈঠকে জানতে চান। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কার্যকরী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এবং চেয়ারম্যান জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ওই বিষয়ে শেষ পর্যন্ত ট্রাম্প যে আর এগোননি। পরামর্শদাতারা তাকে বোঝান যে, এই হামলার পর সীমান্ত সংঘর্ষ শুরু হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। 

সরকারি ওই কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্প বিকল্প চেয়েছিলেন। তাকে সম্ভাব্য সব পরিস্থিতি ব্যাখ্যা করা হয়েছিল। শেষ পর্যন্ত তিনি আর না এগোনোর সিদ্ধান্ত নেন। 

তবে হোয়াইট হাউস অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ইরানকে নিয়ে আক্রমণাত্মক নীতি অনুসরণ করেছেন ট্রাম্প। তার নির্দেশে মার্কিন ড্রোন হানায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানির মৃত্যু হয়েছিল। ইরানের পরমাণু প্রকল্প নিয়ে জাতিসংঘের সংস্থার প্রতিবেদনে প্রকাশিত হওয়ার একদিনের মাথায় তিনি আক্রমণের কথা ভেবেছিলেন।

About

Popular Links